kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

চীনকে ঠেকাতে ১৫ পণ্যে নজর দিন, ভারত সরকারকে ব্যবসায়ীদের পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০২০ ১৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনকে ঠেকাতে ১৫ পণ্যে নজর দিন, ভারত সরকারকে ব্যবসায়ীদের পরামর্শ

ভারত-চীন সীমান্তে উত্তেজনার ফলে চীনা পণ্য বয়কটের দাবি ওঠে সারা ভারতে। পাশাপাশি অন্যের ওপর নির্ভরতা কমাতে দেশে পণ্য উৎপাদনে নজর দিতে বলা হচ্ছে। এ অবস্থায় ব্যবসায়ীরা ১৫টি পণ্য ও কাঁচামাল চিহ্নিত করেছে, যেগুলোর দিকে অবিলম্বে ‌নজর দেওয়া দরকার।

রাজনৈতিক কারণে চীনকে অর্থনৈতিক দিক থেকে চাপে রাখতে রাতারাতি সেখানকার পণ্য আমদানি বন্ধ করার কথা বলা হচ্ছে। কিন্তু হঠাৎ করে এমন করলে ভারতের ‘সাপ্লাই চেন’ ব্যাহত হতে পারে এবং অর্থনৈতিক দিক থেকে ধাক্কা খেতে পারে। সে ব্যাপারে এরই মধ্যে সাবধান করেছে রপ্তানি শিল্প, গাড়ি ও তার যন্ত্রাংশ নির্মাতা, ওষুধ, বৈদ্যুতিক পণ্য, মোবাইল হ্যান্ডসেট নির্মাতা ইত্যাদি।

এ অবস্থায় চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ব্যবসায়ীদের সংগঠন আসোচেমের পরামর্শ- তাদের চিহ্নিত করা ১৫ পণ্য ও কাঁচামাল যেমন করেই হোক দেশের মাটিতে তৈরি করতে হবে কিংবা তৈরি করার ক্ষমতা বাড়াতে হবে।

ব্যবসায়ীদের সংগঠনের একজন দীপক সুদ। তিনি দাবি করেছেন, স্বনির্ভর হতে ভারতের পণ্য উৎপাদনক্ষমতা বাড়াতে গেলে লগ্নি করতে হবে। যে ১৫টি পণ্যের কথা বলা হচ্ছে তার মধ্যে রয়েছে- ইলেকট্রিক পণ্য, কয়লা, লোহা, ইস্পাত, অন্যান্য ধাতু, উদ্ভিজ্জ তেল ও ফল, বৈদ্যুতিক ও অন্যান্য যন্ত্রাংশ, রাসায়নিক, পরিবহনের সরঞ্জাম, ওষুধ, সার ইত্যাদি। এসব পণ্যের একটা বড় অংশ চীন থেকে আসে।

মন্তব্য



সাতদিনের সেরা