kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় দক্ষিণ এশীয় যারা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ১৫:১৭ | পড়া যাবে ২ মিনিটে



বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় দক্ষিণ এশীয় যারা

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসির জরিপে বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর নাম উঠে এসেছে। এই তালিকায় রয়েছে রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক জেসমিন আক্তারসহ দক্ষিণ এশিয়ার আরো কয়েকজন নারীর নাম। 

আজ বুধবার ২০১৯ সালের প্রভাবশালী একশ নারীর তালিকা বিবিসি অনলাইনে প্রকাশ করা হয়। এতে  পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচয়—এমন ছয় ক্যাটাগরিতে সারাবিশ্বের ১০০ নারীর নাম প্রকাশ করা হয়। এই তালিকায় প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হয়। 

তালিকায় রয়েছে রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক জেসমিন আক্তারের নাম। বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে জন্ম নেন জেসমিন। শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে পাড়ি জমানোর পর ব্র্যাডফোর্ড শহরের অল-এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজের নৈপুণ্যের প্রমাণ দেন জেসমিন। এ বছর পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ড দলের হয়ে খেলেন জেসমিন।

ভারতীয় নারীদের মধ্যে রয়েছে ৭ জনের নাম। তারা হলেন : পারভিনা অঙ্গার (নলেজ ক্যাটাগরি), প্রগতি সিং ( লিডারশিপ), ভেনাডা শিবা (আর্থ), নাতাশা নোয়েল(আইডেন্টিটি), সুস্মিত মোহান্তি (নলেজ), শুভলক্ষী নন্দী (আইডেন্টিটি) ও অরন্য জহর (নলেজ)। 

উল্লেখ্য, পারভিনা অঙ্গার জম্মু ও কাশ্মীরের বাসিন্দা। 

এই তালিকায় পাকিস্তানি নারীদের মধ্যে রয়েছে দুজনের নাম। তারা হলেন : জলিলা হায়দার (লিডারশিপ)। তিনি পেশায় একজন আইনজীবি। অপরজন আফগান বংশোদ্ভূত পাকিস্তানি জারিফা গাফারি।

নেপাল : বনিতা শর্মা (নলেজ)। তিনি একজন উদ্যোক্তা। 

শ্রীলংকা : আচারিয়া পেইরিস (লিডারশিপ)। তিনি পেশায় একজন ডিজাইনার। 

সূত্র : ওয়েবসাইট  

 

 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা