kalerkantho

বৃহস্পতিবার । ২৩ বৈশাখ ১৪২৮। ৬ মে ২০২১। ২৩ রমজান ১৪৪২

‘কবরী রোডে’ যাওয়া হলো না কবরীর

অনলাইন ডেস্ক   

১৭ এপ্রিল, ২০২১ ১১:৫০ | পড়া যাবে ২ মিনিটে



‘কবরী রোডে’ যাওয়া হলো না কবরীর

ছোট শহর হলেও মানুষ অনেক বিনোদনপ্রিয়। তাইতো নায়িকার নাম অনুসারেই স্বীকৃতি নিয়েই আজ দাঁড়িয়ে আছে 'কবরী রোড'। ১৯৬৯ সালে সদ্য প্রয়াত অভিনেত্রী কবরী অভিনীত 'কখগঘঙ' সিনেমার শুটিং করা হয় চুয়াডাঙ্গা শহরে। আর কবরী যে বাড়িতে ছিলেন সেই বাড়িসংলগ্ন সড়কের নামকরণ করা হয় 'কবরী রোড'। কবরীর ইচ্ছে ছিল তিনি একবার সড়কটি দেখে যাবেন। কিন্তু শেষ ইচ্ছা আর পূরণ হলো না।

চুয়াডাঙ্গা শহরের 'সেতাব মঞ্জিল' নামের বাড়িতে ১৯৬৯ সালে কখগঘঙ সিনেমার শুটিং করা হয়। সিনেমার খাতিরে ওই বাড়িতেই থাকতেন কবরী-রাজ্জাকসহ সিনেমার পুরো টিম। আর সেই বাড়িকে কেন্দ্র করেই ওই পুরো রাস্তার নাম হয়েছে কবরী রোড যা শহরের সংস্কৃতির ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ওই সিনেমার চিত্রগ্রাহক ছিলেন প্রয়াত বেবী ইসলাম। শুটিং এর খরচ কমাতে নিজ শহর চুয়াডাঙ্গায় সিনেমার চিত্রগ্রহণ করছিলেন। সিনেমাটি পরিচালনা করেছিলেন নারায়ণ ঘোষ মিতা। চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে শুটিং করা হয় সিনেমার। পরে ১৯৭২ সালে মুক্তির পর দর্শকহৃদয়ে জায়গা করে নেয় 'কখগঘঙ'।

সেই সময়ে খুবই জনপ্রিয় ছিলেন ১৭ বছর বয়সী নায়িকা কবরী। কবরী যে বাড়িতে থাকতেন উৎসুক লোকজন সবাই দেখতে আসতেন। ভিড় জমাতেন শুটিং এর সময়। কবরী রোডের ওই বাড়ি এখন পরিণত হয়েছে 'কবরী মেসে'। কবরী আজ নেই কিন্তু কবরী রোড বেঁচে থাকবে চিরকাল। বাঙালির হৃদয়ে আজীবন বেঁচে থাকবেন কবরী।



সাতদিনের সেরা