kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

চাপালিশ

[নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা বইয়ের পঞ্চম অধ্যায়ে চাপালিশের উল্লেখ আছে]

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চাপালিশ

চাপালিশ (Monkey Jack) Moraceae পরিবারের আর্টোকারপাস গণের একটি বৃহৎ ও পাতাঝরা বৃক্ষ। বিপন্ন এই বৃক্ষকে বাংলায় চাম্বল, চাম, কাঁঠালি চাম ইত্যাদি নামেও ডাকা হয়। এর বৈজ্ঞানিক নাম Artocarpus chama.

চাপালিশ ৩০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে এবং অনুকূল পরিবেশে শত বছরের ওপরে বাঁচতে পারে। এই গাছ বাংলাদেশে মধুপুর, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটের বনভূমিতে পাওয়া যায়।

বিজ্ঞাপন

লাউয়াছড়া জাতীয় উদ্যানে অনেক চাপালিশগাছ রয়েছে। এ ছাড়া কুমিল্লার লালমাই পাহাড়ের কোটবাড়ি এলাকায়, ময়মনসিংহের মুক্তাগাছা, ভালুকা ও ফুলবাড়িয়ায় বনাঞ্চলে এবং ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় উদ্ভিদ উদ্যানেও চাপালিশগাছ দেখা যায়। বাংলাদেশ ছাড়াও ভারতের সিকিম, আসাম ও আন্দামান দ্বীপপুঞ্জ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, চীন, লাওস, থাইল্যান্ড, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এই গাছ জন্মে।

চাপালিশগাছের পাতা সরল, কচি কাণ্ড রোম দিয়ে ঢাকা। এই ডাল ভাঙলে দুধের মতো ল্যাটেক্স বা তরুক্ষীর বের হয়। এই গাছের ফল দেখতে ছোট আকারের কাঁঠালের মতো। স্বাদে হালকা টক-মিষ্টি। নব্বইয়ের দশক পর্যন্ত হাজার হাজার চাপালিশগাছ ছিল বাংলাদেশের বিভিন্ন বনে। সারি সারি চাপালিশগাছ দৃষ্টি কেড়ে নিত পর্যটকদের। আষাঢ়-শ্রাবণ মাসে পাকা চাপালিশ ফলে ভরে যেত গাছ। অনেক পরিবারের জীবিকা নির্বাহ হতো এই ফল সংগ্রহ করে। বীজ আগুনে পুড়িয়ে খাওয়া যায়। স্বাদে অনেকটা চিনাবাদামের মতো। ফল হাতির খুবই প্রিয় খাবার।

চাপালিশগাছের কাঠ হলুদাভ বাদামি, শক্ত, মজবুত ও মসৃণ। দীর্ঘস্থায়ী ও টেকসই বলে এই কাঠ বেশ মূল্যবান। এই কাঠ দরজা-জানালা, আসবাবপত্র ও রেলপথের স্লিপার তৈরিতে বেশি ব্যবহৃত হয়।

বন এলাকায় প্রাকৃতিকভাবে চাপালিশের বীজ থেকে চারা ও গাছ জন্মায়। জুন-জুলাই মাসে সংগৃহীত পরিপক্ব ফল পাঁচ-ছয় দিন রেখে দিলে পচে যায়। এ অবস্থায় পানিতে ধুয়ে বীজ বের করে বপন করলে অঙ্কুরোদগম হয়। চারা গজাতে সময় লাগে ৭ থেকে ১৫ দিন।

বর্তমানে বিভিন্ন প্রয়োজনে নির্বিচারে গাছ কাটার ফলে প্রাকৃতিক অবস্থায় চাপালিশের বংশবৃদ্ধি সীমিত হয়ে গেছে।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে ‘বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (খণ্ড-৯)’ বই ও পত্রপত্রিকায় চাপালিশ সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা