kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

পাকিস্তানের আকাশে রহস্যময় রিং

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০২০ ১৮:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের আকাশে রহস্যময় রিং

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের আকাশে ঘুরে বেড়াচ্ছে রহস্যময় কালো রিং। প্রথমে দেখাতে মনে হবে, কল্পবিজ্ঞানের কোনো যান উড়ে যাচ্ছে। যা দেখে কেউ কেউ বলতে শুরু করেছেন, এটা ভিনগ্রহের কোনো যান।

টুইটারে এক অ্যাকাউন্ট থেকে লাহোরের আকাশের এই দৃশ্য শেয়ার করা হয়েছে। ভিডিওর পোস্টে ‘হ্যাশট্যাগ লাহোর’, ‘হ্যাশট্যাগ এলিয়েন্স’ জুড়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে ইংরেজিতে লেখা হয়েছে, ‘তারা এখানে’। ওই টুইটার ইউজার যেন নিশ্চিত ভিন গ্রহের প্রাণীদের পৃথিবীতে আসা নিয়ে!

ভিডিওটি ছড়িয়ে পড়তেই কেউ দাবি করছেন এটি ভিন গ্রহের প্রাণীদের যান, তো কেউ বলছেন একটা সাধারণ ধোঁয়ার রিং। ভিডিওটিকে ঘিরে রহস্য তৈরি হতেও সময় লাগেনি।

তবে এই প্রথম নয় আর আগেও এমন দৃশ্য দেখা গিয়েছে। এর আগে ২০১৫ সালে কাজাখস্তানের আকাশে, ২০১৪ সালে ব্রিটেনে এক স্কুল ছাত্রীর মোবাইলে এমন দৃশ্য ধরা পড়ে। ২০১৩ সালে ফ্লোরিডাতেও দেখা গিয়েছিল এমন কালো রিং। তার আগের বছর ২০১২ সালে শিকাগোতেও এমন একটি কালো রিং দেখা যায়, তবে সেটি ট্রান্সফর্মার ফেটে যাওয়ায় তৈরি হয়েছিল।

সাধারণত কোনো বিস্ফোরণের পর এমন কালো ধোয়ার রিং ওঠতে দেখা যায় আকাশে। আবার কোনো কলকারখানা থেকেও মাঝেমধ্যে এমন রিং তৈরি হতে পারে। তবে লাহোরের আকাশের কালো রিংটি কিভাবে তৈরি হয়েছে তা নির্দিষ্ট করে জানা যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা