kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

নির্দিষ্ট আয়ের মানুষ চাপে পড়বে : বিশেষজ্ঞ গোলাম রহমান

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০১৯ ১০:২৭ | পড়া যাবে ২ মিনিটে



নির্দিষ্ট আয়ের মানুষ চাপে পড়বে : বিশেষজ্ঞ গোলাম রহমান

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটের প্রভাবে কিছু জিনিসের দাম বাড়বে। কারণ বিভিন্ন পণ্যে নতুন কর আরোপ করা হয়েছে। পাশাপাশি সবচেয়ে বড় প্রভাব পড়বে গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে। কারণ এতে উৎপাদন খরচ বেড়ে যাবে। উৎপাদন খরচ বাড়লে পণ্যমূল্যও বাড়বে। রান্নার খরচটাও বাড়বে। শুধু ব্যয় বাড়ছে তা-ই নয়, কারো কারো আয়ও কমে যাচ্ছে।

সঞ্চয়পত্রে যারা বিনিয়োগ করে একটা নির্দিষ্ট আয় পেত, সেটাও কমে যাচ্ছে। অবস্থাটা এমন হয়েছে যে একদিকে ব্যয় বাড়ছে, অন্যদিকে আয় কমছে। এতে নির্দিষ্ট আয়ের মানুষ চাপে পড়বে। নিম্ন মধ্যবিত্ত ও নির্দিষ্ট আয়ের মানুষের যে হারে নতুন নতুন ব্যয় যুক্ত হচ্ছে, সে হিসাবে তো আয় বাড়ছে না। তারা যে চাপে পড়বে, এটাই স্বাভাবিক। তবে ব্যয় বৃদ্ধির মধ্যেও নজরদারি করতে হবে। সরকার কতটা করতে পারবে তা ঠিক জানি না। কিন্তু কঠোর নজরদারি না করলে একটি বিশৃঙ্খলা তৈরি করতে পারে অসাধু ব্যবসায়ীরা।

গ্যাসের বাড়তি দামের কারণে উৎপাদন খরচ বাড়বে। বাড়তি করের কারণে উৎপাদন খরচ বা পণ্যমূল্য বাড়বে। সব মিলিয়ে যতটা প্রভাব পড়ার কথা, ততটাই যেন থাকে। কারণ অনেকে চেষ্টা করবে সুযোগ নিতে। সুযোগ নিয়ে বাড়তি মুনাফার চেষ্টা করবে। দেখা যাবে কোনো পণ্যে পাঁচ টাকা বৃদ্ধির কথা, বাড়ল আট টাকা। এটা যাতে না হয়, অসাধুরা যাতে এই সুযোগ নিতে না পারে, সেটা দেখতে হবে। সরকারের সঠিক নজরদারিই পারে বাড়তি খরচটাকে একটা সীমার মধ্যে রাখতে।

লেখক : সভাপতি, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)

অনুলিখন : শওকত আলী

মন্তব্য



সাতদিনের সেরা