kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

মহারথীদের টুইটার হ্যাকড, সাধারণ মানুষেরটা কী হবে!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০২০ ১১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



মহারথীদের টুইটার হ্যাকড, সাধারণ মানুষেরটা কী হবে!

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারের তথ্য নিরাপত্তায় বড়সড় গলদ। একরাতে হ্যাক হয়ে গেল বিশ্বের বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তিত্বের টুইটার অ্যাকাউন্ট। এ তালিকায় নাম রয়েছে বিল গেটস, বারাক ওবামা , জো বিডেন, জেফ বেজোস, এলন মাস্ক, মাইক ব্লুমবার্গের মতো বিশ্বখ্যাত ব্যক্তিত্বদের। প্রত্যেকের অ্যাকাউন্ট থেকেই একইরকম টুইট করেছে হ্যাকাররা। যা কিনা বড়সড় প্রতারণার ফাঁদ।

বুধবার রাতে বারাক ওবামা, বিল গেটস, জেফ বেজোসদের মতো প্রথম সারির ব্যক্তিত্বদের টুইটার হ্যান্ডেল থেকে একইরকম ‘প্রতারণামূলক’ টুইট করে হ্যাকাররা। যাতে বলা হয়, আপনারা আমাকে অনেক কিছু দিয়েছেন। তাই করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তাহলে আমি তাকে ২ হাজার ডলার দেবো। এই টুইটগুলির সঙ্গে একটি করে লিংকও দেওয়াছিল। এলন মাসকসহ অন্যান্য সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্ট থেকেও একইরকম টুইট করা হয়। যা দেখে রীতিমতো বিভ্রান্ত হয়ে যান তাঁদের ফলোয়াররা। 

পরে জানা যায়, একসঙ্গে বহু প্রভাশালীর অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। টুইটার কর্তৃপক্ষও নিরাপত্তার ঘাটতির  ব্যাপারটা স্বীকার করে নেয়। তারা দ্রুত এই টুইটগুলো ডিলিট করে দিলেও অ্যাকাউন্টগুলি এখনও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেনি। কারণ, ইলোন মাস্কের অ্যাকাউন্ট থেকে এই প্রতারণামূলক টুইট ডিলিট করার পরও আবার একইরকম টুইট করতে সক্ষম হয় হ্যাকাররা। এখানেই প্রশ্ন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট, মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী, আমাজন কর্তা, মাইক্রোসফট কর্তার মতো প্রভাবশালী ব্যক্তিদের ভেরিফায়েড অ্যাকাউন্ট যদি হ্যাক হতে পারে, তাহলে আমার আপনার মতো সাধারণ মানুষের তথ্য নিরাপত্তা কোথায়?

মন্তব্য



সাতদিনের সেরা