kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

সেনাবাহিনীতে নতুন দুই লে. জেনারেল

একজনকে গণভবনে অন্যজনকে সেনা সদরে র্যাংক ব্যাজ পরিয়ে দেওয়া হয়

নিজস্ব প্রতিবেদক   

২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেনাবাহিনীতে নতুন দুই লে. জেনারেল

পদোন্নতি পাওয়ার পর লেফটেন্যান্ট জেনারেল র্যাংক ব্যাজ পরানো হয় ওয়াকার-উজ-জামান ও আতাউল হাকিম সারওয়ার হাসানকে। সোমবার তাঁদের এই ব্যাজ পরানো হয়। ছবি : আইএসপিআর

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) নবনিযুক্ত প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে গত সোমবার দায়িত্বভার গ্রহণ করেছেন। একই দিন ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) নবনিযুক্ত কমান্ড্যান্টের দায়িত্ব গ্রহণ করেছেন লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) গতকাল মঙ্গলবার জানায়, লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডাব্লিউসি, পিএসসি, পিএইচডি  ন্যাশনাল ডিফেন্স কলেজের নবনিযুক্ত কমান্ড্যান্ট হিসেবে ৩০ নভেম্বর সোমবার দায়িত্বভার গ্রহণ করেন। তাঁর পূর্বসূরি লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ এসইউপি, আরসিডিএস, পিএসসি, পিএইচডি গত ৩০ অক্টোবর অবসর গ্রহণ করেন।

দায়িত্ব গ্রহণের আগে সেনা সদর দপ্তরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এবং কিউএমজি লেফটেন্যান্ট জেনারেল মো. শামসুল হক নবনিযুক্ত এনডিসি কমান্ড্যান্ট আতাউল হাকিম সারওয়ার হাসানকে লেফটেন্যান্ট জেনারেল র্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় সেনা সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আতাউল হাকিম সারওয়ার হাসানের জন্ম নরসিংদী জেলায়। তিনি ১৯৮৪ সালের ২১ ডিসেম্বর পদাতিক কোরে কমিশন লাভ করেন। চাকরি জীবনে তিনি পদাতিক ব্যাটালিয়ন, ব্রিগেড সদর দপ্তর, জাতিসংঘ শান্তি রক্ষা মিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত ছিলেন। এ ছাড়া তিনি সদর দপ্তর ১০ পদাতিক ডিভিশনের জিওসি, সদর দপ্তর লজিস্টিকস এরিয়া কমান্ডার ও সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন। এনডিসিতে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভাইস চ্যান্সেলর হিসেবে কর্মরত ছিলেন।

এর আগে গত সোমবার আইএসপিআর জানায়, লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এসজিপি, পিএসসি সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) নবনিযুক্ত প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তাঁর পূর্বসূরি লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, ওএসপি, আরসিডিএস, এনডিসি, এএফডাব্লিউসি, পিএসসি, পিএইচডি ২৯ নভেম্বর অবসর গ্রহণ করেন।

গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গণভবনে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নবনিযুক্ত পিএসও ওয়াকার-উজ-জামানকে লেফটেন্যান্ট জেনারেল র্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অব.), সেনাবাহিনী প্রধানের পক্ষে কিউএমজি লেফটেন্যান্ট জেনারেল মো. শামসুল হক, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী, স্পেশাল সিকিউরিটি ফোর্সের মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান।

সোমবার সন্ধ্যায় লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান তাঁর দায়িত্ব পালনের জন্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর উপদেশ ও দিকনির্দেশনা কামনা করেন। সশস্ত্র বাহিনী বিভাগে যোগ দেওয়ার আগে তিনি সেনা সদর দপ্তরে সামরিক সচিব (আর্মি) হিসেবে কর্মরত ছিলেন।

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ১৬ সেপ্টেম্বর ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি শেরপুর জেলায়।

 

মন্তব্য



সাতদিনের সেরা