kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ইরানের ৩৩টি নিউজ সাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৩ জুন, ২০২১ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের ৩৩টি নিউজ সাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেস টিভিসহ ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল থেকেই এসব সাইটে প্রবেশ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের দাবি, ওয়েবসাইটগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করা হতো। বন্ধের পর প্রবেশের চেষ্টা করলে সাইটগুলো জব্দ করা হয়েছে লেখা আসে। এ ছাড়া সেখানে মার্কিন বিচার মন্ত্রণালয়, ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের লোগো প্রদর্শিত হচ্ছে।

বন্ধ করা সাইটগুলোর মধ্যে ইরানের ইংরেজি ভাষার সরকারি গণমাধ্যম প্রেস টিভি, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পক্ষে কাজ করা ইরানের আল মাসিরাহ টিভি ও আরবি ভাষায় প্রচারিত ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-আলাম অন্যতম। বন্ধ হওয়া ৩৩টি নিউজ সাইটের বেশির ভাগই ইরানের ইসলামিক রেডিও, টেলিভিশন ইউনিয়ন দ্বারা পরিচালিত। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বন্ধ করে দেওয়ার তালিকায় রয়েছে- ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একটি সংবাদমাধ্যম ও হামাসের মুখপত্র ‘ফিলিস্তিন ট্যুডে’।

তবে ৩৩টির মধ্যে কয়েকটি সাইটে প্রবেশ করা যাচ্ছে। গত অক্টোবরেও ইরান কর্তৃক পরিচালিত প্রায় ১০০ নিউজ সাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। অনুমাননির্ভর সংবাদ প্রকাশের অভিযোগে বন্ধ করা হয়েছিল সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট। এদিকে সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নিজের প্রথম সংবাদ সম্মেলনেই যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন ইব্রাহিম রাইসি। নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে চান না তিনি ।

ইরানের ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি ও আঞ্চলিক মিলিশিয়াদের বিষয়েও বাইডেনের সঙ্গে আলোচনায় রাজি নন-রাইসি। দুই দেশের মধ্যে এমন উত্তেজনাকর পরিস্থিতিতে ইরান কর্তৃক পরিচালক এসব গণমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করার সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

সূত্র : বিবিসি, আলজাজিরা।



সাতদিনের সেরা