kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

পেসারদের যে সমস্যাগুলো মেরামত করছেন ল্যাঙ্গাভেল্ট

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৪২ | পড়া যাবে ২ মিনিটে



পেসারদের যে সমস্যাগুলো মেরামত করছেন ল্যাঙ্গাভেল্ট

বিসিবি

অনেক পরিকল্পনা নিয়ে বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব নিয়েছেন চার্লস ল্যাঙ্গাভেল্ট। এত এত প্রতিভা আছে এই দেশে, কিন্তু তারা সঠিক দিক নির্দেশনার অভাবে ধারাবাহিক হতে পারছে না। ল্যাঙ্গাভেল্টের কোচিংয়ের মূল শব্দটাই হয়ে উঠেছে 'ধারাবাহিকতা'। দলের পেসারদের পারফর্মেন্সে ধারাবাহিকতা চান তিনি। আফগান সিরিজ ও ত্রিদেশীয় সিরিজ সামনে রেখে প্রথমবারের মতো ক্যাম্পে যোগ দেওয়া ল্যাঙ্গাভেল্ট শিষ্যদের পারফর্মেন্সে কিছুটা হলেও সন্তুষ্ট।

অনুশীলন ক্যাম্পে পেসারদের লাইন-লেন্থের ধারাবাহিকতা নিয়ে কঠোর পরিশ্রম করছেন পেস বোলিং কোচ। তিনি শিষ্যদের কাছে চেয়েছেন ধারাবাহিকতা আর টানা ডট বল করে যাওয়ার দক্ষতা। অনুশীলনে টানা ১২টি ডট বল করার জন্য বোলারদের প্রস্তুত করার চেষ্টা করেছেন ল্যাঙ্গেভেল্ট। শিষ্যরাও যেন বেশ চাঙ্গা হয়ে উঠেছেন। যে কারণে অনুশীলনের প্রথম দিকে বোলারদের প্রতি বলেই উইকেট নেওয়ার চেষ্টা করতে দেখা গেছে। প্রস্তুতি ম্যাচে তিন পেসার তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও আবু জায়েদের পারফর্মেন্সেও খুশি তিনি।

আফগানিস্তান সিরিজে সবচেয়ে বড় চমক হলো মুস্তাফিজুর রহমানের বাদ পড়া। এই সিদ্ধান্তটাও ল্যাঙ্গাভেল্টের। দলের পেস অ্যাটাকের এই নেতা হালকা চোটে ভুগছেন। তাকে নিয়ে ঝুঁকি নিতে চান না ল্যাঙ্গেভেল্ট। সামনে অনেক সাদা বলের ক্রিকেট আছে। বিশ্বকাপ আছে। মুস্তাফিজকে ফিট থাকতে হবে। তার অনুপস্থিতিতে অন্য পেসারদের তৈরি হওয়ার সুযোগ দিচ্ছেন ল্যাঙ্গাভেল্ট। তবে সব কথার শেষ কথা একটাই, 'সামনে অনেক কঠোর পরিশ্রম করতে হবে। নতুনের সঙ্গে পুরোনো বল নিয়ে কাজ করার বাকি আছে। তবে ওরা দ্রুত শিখছে।'

মন্তব্য



সাতদিনের সেরা