kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

বাণিজ্যসচিব জানালেন

তেলের দাম নিয়ে দু-এক দিনের মধ্যে সুখবর

অনলাইন ডেস্ক   

২৬ জুন, ২০২২ ১৪:০৪ | পড়া যাবে ২ মিনিটে



তেলের দাম নিয়ে দু-এক দিনের মধ্যে সুখবর

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কমায় আগামী দু-এক দিনের মধ্যে দেশেও সেটি কমে আসবে। আজ রবিবার (২৬ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ববাণিজ্য সংস্থার দ্বাদশ মিনিস্ট্রিয়াল কনফারেন্স উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাণিজ্যসচিব বলেন, তেলের দামের ক্ষেত্রে আগামী দু-এক দিনের মধ্যে একটা সুখবর আসতে পারে। আশা করছি, তেলের দাম কমবে।

বিজ্ঞাপন

এখন সেই হিসাব-নিকাশ করা হচ্ছে। ট্যারিফ কমিশন তেল রিফাইনারি শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে আমাদের জানালে তারপর আমরা জানাতে পারব কত টাকা কমবে। তবে বলা যায় তেলের দাম কমবে।

তপন কান্তি ঘোষ বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমে গেছে। এ তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে। সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। এ সময়ের গ্যাপটা চিন্তা করতে হয়। তবে সুখবর হলো ইন্দোনেশিয়া থেকে এখন কিছু তেল আসে, সেখান থেকেও আসতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে, আবার ডলারের দামও বেড়েছে, সেটাও মাথায় রাখতে হবে। এ দুটি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

তিনি বলেন, তেলের দাম কমলেও সবাই জানবেন, বাড়লেও সবাই জানবেন। সরকারিভাবে আমরা যে ফর্মুলা ব্যবহার করি কমার সময় যেটা, বাড়ার সময় যেটা। যে বিষয়টা বাড়ার সময় হয়েছে সেটা হলো সরকার বাড়ানোর আগেই খুচরা ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেয় অনেক সময়। সে জন্যই ভোক্তা অধিকার, জেলা প্রশাসক কাজ করে। লাখ লাখ বিক্রেতা কোথায় দাম বেশি নিয়ে থাকেন, সেটা তারা দেখেন।



সাতদিনের সেরা