kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

উন্নয়ন ও মানবিক খাতে বিদেশি সহায়তায় বিলাসিতা পরিহারের আহ্বান সুশীল সমাজের

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২০ ১৮:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



উন্নয়ন ও মানবিক খাতে বিদেশি সহায়তায় বিলাসিতা পরিহারের আহ্বান সুশীল সমাজের

দেশে উন্নয়ন ও মানবিক খাতে আসা সকল বৈদেশিক সহায়তার কার্যকর ব্যবহার নিশ্চিত করার স্বার্থে সহায়তার অর্থে সকল ধরনের বিলাসি ব্যয় পরিহারের আহ্বান জানিয়েছে দেশব্যাপী প্রায় ৭০০ এনজিও এবং সুশীল সমাজ সংগঠনের ফোরাম বিডিসিএসও প্রসেস।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গত অক্টোবরে অনুষ্ঠিত বিডিসিএসও বার্ষিক সম্মেলনে গৃহীত ঘোষণাপত্র প্রকাশকালে এ আহ্বান জানানো হয়।

বিডিসিএসও প্রসেসের জাতীয় সমন্বয়কারী ও কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন মোস্তফা কামাল আকন্দ, পাবনা থেকে পারভিন আক্তার, ময়মনসিংহ থেকে খন্দকার ফারুক আহমদ, রংপুর থেকে বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, চট্টগ্রাম থেকে মো. আরিফুর রহমান, বরিশাল থেকে শুভংকর চক্রবর্তী, রহিমা সুলতানা কাজল ও আনোয়ার জাহিদ, খুলনা থেকে আসাদুজ্জামান শেখ, কুড়িগ্রাম থেকে সায়েদা ইয়াসমিন, ঢাকা থেকে মাসুদা ফারুক রত্না, সিলেট থেকে তোফাজ্জল সোহেল, রাঙ্গামাটি থেকে ললিত চাকমা এবং লক্ষ্মীপুর থেকে সাবরিনা আক্তার।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশে আন্তর্জাতিক সংস্থাগুলোকে অবশ্যই বাংলা ভাষা ব্যবহার করতে হবে। তিনি এজেন্সিগুলিকে তাদের অর্থ প্রদানের প্রক্রিয়াটির সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করা ও স্বার্থের দ্বন্দ্ব থেকে মুক্ত রাখার অনুরোধ করেন। তারা আন্তর্জাতিক সহায়তার স্থানীয়করণের জন্য নেপাল, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং উগান্ডার মতো নীতি এবং স্থানীয় জবাবদিহিতা ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সভায় বক্তারা বলেন, স্থানীয়দের কাছে প্রযুক্তি ও জ্ঞান স্থানান্তর হওয়া উচিত এবং বিদেশি নিয়োগের ক্ষেত্রে সরবরাহের মাত্রা নয়, প্রয়োজনের বিষয়টি অবশ্যই বিবেচনা করা উচিৎ। আন্তর্জাতিক সংস্থাগুলোকে তাদের পরিচালন ব্যয় একক ডিজিটের মধ্যে সীমাবদ্ধ রাখার আহ্বান জানান তারা।

মন্তব্য



সাতদিনের সেরা