kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

শিশুর জন্য গ্রিন টি কতটা নিরাপদ?

অনলাইন ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ১৪:২৬ | পড়া যাবে ২ মিনিটে



শিশুর জন্য গ্রিন টি কতটা নিরাপদ?

গ্রিন টি শরীরের জন্য কতটা উপকারী তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এবং শরীরের জন্য উপকারী একাধিক উপাদান রয়েছে। কিন্তু বাচ্চাদের জন্য গ্রিন টি কতটা উপকারী তা জানেন? আপনাকে দেখে যদি আপনার বাচ্চাও গ্রিন টি খেতে চায় তবে সেক্ষেত্রে কি করবেন।

গ্রিন টি স্বাস্থ্যের জন্য ভালো কেন?

গ্রিন টিতে এমন কিছু উপাদান রয়েছে যা শরীর থেকে ক্ষতিকর টক্সিস উপাদান বের করে দেয়।  তবে যেকোন বয়সের জন্য গ্রিন টি ভালো কি না সে বিষয়ে সন্দেহ রয়েছে।

বিশেষজ্ঞদের মতামত:

বিশেষজ্ঞদের মতে,গ্রিন টিতে অল্প পরিমাণে ক্যাফেইন রয়েছে। কোন বাচ্চার যদি ক্যাফেইনে অ্যালার্জি থাকে বা ক্যাফেইন থেকে কোন সমস্যা তৈরি হয় তাহলে না খাওয়া ভালো।  আবার ক্যাফেইনে ঘুমেরও একটু সমস্যা হয়। সেক্ষেত্রে বাচ্চাদের ক্ষেত্রে এড়িয়ে যাওয়া ভালো। তবে এরমধ্যে কোন সমস্যা যদি না থাকে সেক্ষেত্রে মধু আর লেবু মিশিয়ে বাচ্চাকে দেওয়া যেতে পারে। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।  আপনার শিশুকে গ্রিন  টি খেতে দেওয়া কেন উপকারী হতে পারে চলুন জেনে নেওয়া যাক।

ঠাণ্ডা ও ফ্লু সারাতে:

মধু,আদা,লেবুর সাথে মিশিয়ে সামান্য গ্রিন টি খেলে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায়। এতে করে অ্যালার্জিজনিত সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। এছাড়া ঠাণ্ডা ও ফ্লু সারিয়ে তোলে গ্রিন টি।

দাঁতের জন্য ভালো:

দাঁতের ক্ষয় শিশুদের জন্য ‍খুব সাধারণ একটি সমস্যা। গ্রিন টি দাঁতের ক্ষয়রোধ করে সেই সাথে মুখের বাজে গন্ধ দূর করতেও সাহায্য করে।

হজমে সহায়তা করে:

গ্রিন টি খাবার ভালোভাবে হজম করতে সাহায্য করে। এতে করে শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায়। স্বাদ বাড়ানোর জন্য মৌরি বা আদা যোগ করে নেন।

তবে শিশুকে গ্রিন টি খেতে দিতে তা চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা