kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

এটিএম কার্ডে উচ্চ কর

একটিমাত্র কম্পানি কার্ড উৎপাদন করে, তাও নিম্নমানের

কালের কণ্ঠ অনলাইন   

৮ আগস্ট, ২০১৯ ১৩:১৭ | পড়া যাবে ২ মিনিটে



একটিমাত্র কম্পানি কার্ড উৎপাদন করে, তাও নিম্নমানের

অটোমেটেড টেলার মেশিন বা এটিএম কার্ডের করহার দেশের ব্যাংকিং খাতে বড় ধরনের সংকট তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। সংকটের পাশাপাশি ডিজিটাইজেশনের ওপরও প্রভাব পড়বে। 

জানা গেছে, দেশে একটিমাত্র কার্ড উৎপাদনকারী কম্পানির কারখানা থাকলেও তাদের উৎপাদিত কার্ড নিম্নমানের। উচ্চ কর আরোপের মাধ্যমে এই কম্পানিকে একধরনের মনোপলি বা একচেটিয়া ব্যবসার সুযোগ করে দেওয়া হয়েছে। এই কম্পানিটি অচিরেই এটিএম কার্ডের মূল্যবৃদ্ধি করতে যাচ্ছে। ফলে যেসব ব্যাংক এরই মধ্যে মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডাইনারস, জেসিবি এবং চায়না ইউনিয়ন পেসহ অন্যান্য আন্তর্জাতিক পেমেন্ট ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে, তারা ব্যাপক লোকসানের মুখে পড়বে। গ্রাহকরাও ডিজিটাইজেশন সেবা থেকে বঞ্চিত হবে।

সূত্র জানায়, বর্তমানে দেশে কার্ডের চাহিদা বছরে ১০ থেকে ১২ লাখ। এত দিন একটি উৎপাদনকারী কারখানার সঙ্গে ১২টি কম্পানি এটিএম কার্ড আমদানি করত। ব্যাংকগুলো দেশে উৎপাদিত কার্ডের পাশাপাশি জার্মানি, ফ্রান্স, মালয়েশিয়া, কোরিয়া ও সিঙ্গাপুরে উৎপাদিত কার্ড সংগ্রহ করত। ফলে ভালো মানের কার্ডগুলো কম খরচে ব্যবহারের সুযোগ ছিল। কিন্তু উচ্চ কর আরোপ করায় দেশে উৎপাদিত নিম্নমানের কার্ড কিনতে বাধ্য হচ্ছে ব্যাংকগুলো।

মন্তব্য



সাতদিনের সেরা