kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

হাজিদের প্রশ্নের জবাব দেবেন ১০০ আলেম

ইসলামী জীবন ডেস্ক   

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজিদের প্রশ্নের জবাব দেবেন ১০০ আলেম

মসজিদুল হারামে হাজিদের প্রশ্নের জবাব দিচ্ছেন একজন আলেম

চলতি হজ মৌসুমে হাজিদের বিভিন্ন প্রশ্ন ও ধর্মীয় জিজ্ঞাসার উত্তর দেবেন ১০০ জন নির্বাচিত আলেম। পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ তাঁদের এই কাজের জন্য মনোনীত করেছে। মসজিদুল হারামের নির্ধারিত ১০টি স্থানে একজন আলেম অবস্থান করবেন। তাঁদের মধ্যে আছেন সম্মানিত বিচারক ও বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বাররা।

বিজ্ঞাপন

এই আলেমদের প্রশ্নোত্তরের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁদের কাছে হাজিরা সরাসরি প্রশ্ন করতে পারবেন। এ ছাড়া সাতটি পৃথক বুথ থেকে মুঠোফোনের মাধ্যমেও তাঁদের প্রশ্নের উত্তর দেওয়া হবে ২৪ ঘণ্টা।

মসজিদুল হারামের দাওয়াহ বিভাগের পরিচালক মাজিদ আল-মাসউদি বলেন, আলেমরা পবিত্র দুই মসজিদের নির্বাচিত ফাতাওয়ার সঙ্গে সংগতি রেখে উত্তর দেবেন। হজযাত্রী ও মুসল্লিদের ওপর এর ইতিবাচক প্রভাব রয়েছে। আলেমরা হজের নিয়ম-নীতিসংক্রান্ত ফাতাওয়াকে অগ্রাধিকার দেবেন। তাঁরা অনিয়মিত প্রশ্ন, ইজতিহাদি বিষয়—যেখানে মতভিন্নতার সুযোগ আছে তা এবং ঘৃণা ও বিদ্বেষ উসকে দেয় এমন প্রশ্নও এড়িয়ে যাবেন না।

মুসল্লিরা চাইলে রোবটের কাছ থেকেও প্রশ্নের জবাব পেতে পারেন। এটি মাতাফের মূল প্রবেশপথে আছে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবট ১১টি ভাষায় মুসল্লিদের প্রশ্নের উত্তর দিতে সক্ষম। যার মধ্যে আছে আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রুশ, ফারসি, তুর্কি, মালয়, উর্দু, চায়নিজ, বাংলা ও হাউসা। গত রমজানেও পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ ৩০ জন আলেমকে নিযুক্ত করেছিল ওমরাহকারীদের প্রশ্নের উত্তর দিতে।

 



সাতদিনের সেরা