kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন জাপানের

কালের কণ্ঠ অনলাইন   

৪ ডিসেম্বর, ২০১৯ ০৯:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন জাপানের

ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে জাপানি প্রধানমন্ত্রীর সাক্ষাত (ফাইল ছবি)

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি জাপানের পূর্ণ সমর্থন রয়েছে। এই আন্তর্জাতিক চুক্তিকে ঘিরে সৃষ্ট অচলাবস্থা দূর করতে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে টোকিও। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এ কথা বলেছেন। 

গতকাল মঙ্গলবার টোকিও সফররত ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচির সঙ্গে এক বৈঠকে কথা জানান তিনি।

জানা গেছে, অ্যাবে তার সাম্প্রতিক তেহরান সফর ও ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাতের কথা স্মরণ করেন। তিনি ইরান ও জাপানের ঘনিষ্ঠ সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির লিখিত বার্তা প্রধানমন্ত্রী অ্যাবের কাছে হস্তান্তর করেন আব্বাস আরাকচি। তিনি বলেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা পুরাপুরি উঠে গেলে তেহরানও পরমাণু সমঝোতায় দেয়া  নিজের প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন শুরু করবে।

যুক্তরাষ্ট্র ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সে সময় ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ও ইইউ ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয়, তারা যুক্তরাষ্ট্রকে ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেয়ার কথা ছিল তা বাস্তবায়ন করবে।

তবে এক বছরেও ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের ৮ মে থেকে এ পর্যন্ত ইরান ঘোষণা দিয়ে চার দফা পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখেছে।তেহরান বলে এসেছে, দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে ইরানও পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলবে। 

মন্তব্য



সাতদিনের সেরা