kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

তালেবানের সঙ্গে শান্তিচুক্তি বাতিলের ঘোষণা ট্রাম্পের

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানের সঙ্গে শান্তিচুক্তি বাতিলের ঘোষণা ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

তালেবানের সঙ্গে শান্তি চুক্তি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ কথা বলেছেন। 

সম্প্রতি কাবুলে তালেবানের হামলায় এক মার্কিন সেনা নিহত হয়েছেন। এই হামলার দায় স্বীকার করেছে তালেবান। এই প্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। 

আজ রবিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে  ক্যাম্প ডেভিডে ট্রাম্পের বৈঠকের কথা ছিল। কিন্তু সেই বৈঠক বাতিল করা হয়েছে। 

টুইটারে ট্রাম্প জানান, তালেবানদের সঙ্গে কোনো ধরনের সমঝোতা করা হবে না।

মার্কিন দূত জালমে খালিলজাদ আফগানিস্তানে সংঘাত বন্ধে একটি শান্তিচুক্তির লক্ষ্যে দোহায় তালেবানের সঙ্গে ৯ দফা আলোচনা করেন । সোমবার তালেবানদের সঙ্গে মূল চুক্তি হওয়ার সম্ভবনার কথা জানিয়েছিলেন তিনি। 

সে সময় তখন খালিলজাদ বলেছিলেন, চুক্তি প্রস্তুত, এখন কেবল ট্রাম্পের অনুমোদনের অপেক্ষা।

ওই শান্তি আলোচনার অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। আগামী ২০ সপ্তাহের মধ্যে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহার করা হবে বলেও ঘোষণা দিয়েছিল ট্রাম্প প্রশাসন। আফগানিস্তানে বর্তমানে ১৪ হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

প্রসঙ্গত, তালেবানরা গত বৃহস্পতিবার কাবুলে গাড়িবোমা হামলা চালায়। এতে এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হন। এরপরই  শান্তি চুক্তি নিয়ে এ ধরনের পরিস্থিতি তৈরী হলো। 

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা