kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

বাংলা নববর্ষ ১৪২৮ নিয়ে বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের ভার্চুয়াল আলোচনা

নববর্ষকে একটি ধর্মীয় দৃষ্টিতে না দেখাই শ্রেয়

ড. মোঃ মঞ্জুরে মওলা (মুঞ্জুর), ফিনল্যান্ড থেকে   

১২ এপ্রিল, ২০২১ ১৭:০১ | পড়া যাবে ৩ মিনিটে



নববর্ষকে একটি ধর্মীয় দৃষ্টিতে না দেখাই শ্রেয়

বাংলা দিনপুঞ্জির নতুন বছরকে বরণ করার জন্য ‘বাংলা নববর্ষ ১৪২৮: সমকালীন ভাবনা’ বিষয় নিয়ে বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) আয়োজন করে ভার্চুয়াল আলোচনা।

গত রবিবার (২৮ চৈত্র ১৪২৭) ফিনল্যান্ডের স্থানীয় সময় দুপুর একটায় জুমের মাধ্যমে অনলাইন আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচ্য বিষয় ‘বাংলা নববর্ষ ১৪২৮: সমকালীন ভাবনা’ নিয়ে আজকের আলোচনার মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, প্রতিষ্ঠাতা সভাপতি, বিশ্ব সাহিত্য কেন্দ্র, বাংলাদেশ।

বিডিপিএফ এর নান্দনিক আড্ডায় প্রশ্ন ও উত্তর পর্বে দিয়ে সাজানো আলোচনায় অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, আমাদের চিন্তা-চেতনা ও ভাবনার বিকাশে নববর্ষ বিকাশে বাংলা নববর্ষের গুরুত্ব অন স্বীকার্‍্য । ইসলামী হিজরি ৯৬৩ সাল থেকে গণনাকৃ্ত বাংলা দিনপুঞ্জি সৌর দিনপুঞ্জিতে রুপদান করেন আমির ফুল্লাহ সিরাজি । তিনি আরো বলেন, আমাদের প্রত্যেককেই হতে হবে একজন করে দেশের মডেল । যে মডেল বর্তমানকে দিক নির্দেশনা দিবে । অর্থাৎ আমাদের প্রত্যেকের বর্তমান কাজের মাঝেই আমাদের অতীত ও ভবিষ্যতের অস্থিত্বের প্রতিয়মান ঘটাবে।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ অনেকটা আক্ষেপ করে বলেন, প্রেম-ভালোবাসাকে গণতান্ত্রিক বেস্টনীতে আবদ্ধ করে রাখা যেমন ঠিক হবে না, তেমনি নববর্ষকে একটি ধর্মীয় দৃষ্টিতে না দেখাই শ্রেয়। তবে বর্তমানে নববর্ষ পালন অনেকটা স্বেচ্ছাচারিতাতে রূপ নিয়েছে, এখান থেকে বের হয়ে আসতে হবে।

জুম ভার্চুয়াল আলোচনায় বিশ্বের ১৯টি দেশের যে ডক্টরগন উপস্থিত হতে পেরেছিলেন তারা হলেন- বাংলাদেশ থেকে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ড. এ কে এম সাইফুল্লাহ, ড. সুনিল কুণ্ডু, ড. লিঙ্কন ( জাপান), ড. শাহেনুল ইসলাম পালোয়ান (ডেনমার্ক), মোঃ মিনহাজ –উল হক (ইতালি), ড. আশরাফ ইসলাম (সিঙ্গাপুর), ড.সালাউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র), ড. মোঃ হাফিজুল ইসলাম রবিন (সুইডেন), ড. সৈয়দ মাসুদ সরকার (মিসর), ড. ফিরোজ খান (মালয়েশিয়া), ড. অধ্যাপক রবিউল আহসান ( সৌদি আরব), ড. ইসমত জাকিয়া রহমান ( আয়ারল্যান্ড),ড. সিদ্দিকুর রহমান ওসমানী, ড. লুৎফর নাহার লতা এবং ড. এন্ড্রে সরকার (যুক্তরাজ্য) অধ্যাপক , ড. মোঃ মহিদুল খান (এস্তোনিয়া), ড. ইব্রাহীম খলিন ( আয়ারল্যান্ড), ড. মনতাজ আলী ( দক্ষিন আফ্রিকা), ফিনল্যান্ড থেকে ড. কামরুল হোসেন, ড. তাহমিনা খানম, ড.কাশিফ নিজাম খান, ড. করিম উল্লাহ, ড. নাজিমুল ইসলাম, ড. হাসান মাহমুদ আমিনুল ইসলাম, ড. আশরাফুল আলম, ড. মোহাম্মদ আশরাফুল, ড. জাহাঙ্গীর আলম, ড. করিম উল্লাহ, ড. জহিরুল ইসলাম, ড. এস এম হারুন-অর-রশিদ, ড. অসীম কর, ড. কামাল উদ্দিন, ড. গোলাম মোঃ সারোয়ার, ড. মনজুর আলম, ড. এস এম সফিকুল আলম, ড. এ এইচ এম সামসুজ্জোহা, ড. সাইদুর কাজী, ড. মোঃ সানাউল হক, ড. ইয়াছিনুর রহমান এবং ড. মোঃ মঞ্জুরে মওলা । এছাড়াও, ভার্চুয়াল আলোচনায় ফেসবুক ও উটিউব এর মাধ্যমে সরাসরি যুক্ত হয়েছিলেন বিশ্বের ১৯৪১৭ জন বাংলাদেশি ।

ভার্চুয়াল আলোচনার সাথে যুক্ত উপস্থিত সকলের দীর্ঘায়ু এবং ধন্যবাদ জানানোর সাথে বাংলা নববর্ষ ১৪২৮ উৎসব আরো বিকশিত, অর্থপূর্ণ ও তাৎপর্যপূর্ণ হোক এই আশা ব্যক্ত করে ভার্চুয়াল আলোচনার সমাপ্তি ঘোষণা করেন, ড. মোঃ মঞ্জুরে মওলা (মুঞ্জুর), সভাপতি, বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড।



সাতদিনের সেরা