kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

সঠিক পদ্ধতিতে যেভাবে সানস্ক্রিন ব্যবহার করবেন

অনলাইন ডেস্ক   

১৭ অক্টোবর, ২০২১ ০৯:২৪ | পড়া যাবে ২ মিনিটে



সঠিক পদ্ধতিতে যেভাবে সানস্ক্রিন ব্যবহার করবেন

করোনাকালে বাইরে বের হলেই মাস্ক পরতে হচ্ছে। আর মাস্ক পরেই স্বাভাবিকভাবে ‍মুখ ঘামে বলে অনেকেই সানস্ক্রিন লাগাতে চান না। কিন্তু এতে করে দেখা যায় রোদে স্কিন পুড়ে গিয়ে অনেক ক্ষতি হয়। শুধু তাই নয় সানস্ক্রিন না মাখলে দেখা দিতে পারে অকাল বার্ধক্য।

সানস্ক্রিন মাখার ক্ষেত্রে যে বিষয়গুলি খেয়াল রাখবেন?

১) কেবল রোদ থাকলেই সানস্ক্রিন মাখবেন বিষয়টা এমন না? সূর্যের অতিবেগুনি রশ্মি মেঘলা দিনেও ত্বকের ক্ষতি করতে পারে। তাই রোদ থাকুক আর না থাকুক দিনের বেলা সানস্ক্রিন মাখুন।

২) সঠিক সানস্ক্রিন বাছাই করাটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভালো একটি ব্র্যান্ডের   এমন সানস্ক্রিন নির্বাচন করুন যা ইউভি-বি ও ইউভি-এ, দুটি রশ্মিই প্রতিহত করতে পারে।

৩) অনেকে মুখেই সানস্ক্রিন লাগান? মুখ ছাড়া গলা, কান, হাত ও পা, অর্থাৎ শরীরের খোলা অংশেও সানস্ক্রিন লাগাতে হবে। আবার গাড়িতে করে কোথাও যাচ্ছেন মানেই যে সূর্যরশ্মি ত্বকের ক্ষতি করতে পারবে না বিষয়টা তা না। কাঁচের জানালা ভেদ করে সূর্যের আলো ত্বকের ক্ষতি করে।

৪) সানস্ক্রিন কেনার সময় তার এক্সপায়ার ডেট দেখে নিন। কারণ অনেকেসময় দোকানেও ডেট এক্সপায়ার হওয়া সানস্ক্রিন থাকে। এজন্য বুঝে শুনে কিনুন।

৫) সানস্ক্রিন মাখার সময় একটু বেশি পরিমাণেই ব্যবহার করুন। হাতে একটু সময় রেখে সানস্ক্রিন ব্যবহার করুন। পুরোটা ত্বকের সঙ্গে যেনো সানস্ক্রিন মিশে যেতে পারে।

রোদ থেকে ত্বককে রক্ষা করতে কয়েকটি বিষয় মাথায় রেখে সানস্ক্রিন নির্বাচন করুন।



সাতদিনের সেরা