kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

একা চলতে শিখুন

মোস্তফা কামাল   

২১ জুলাই, ২০১৯ ১১:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



একা চলতে শিখুন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গানটি নিশ্চয়ই সবাই শুনেছেন! না শুনে থাকলে দয়া করে একবার শুনুন। ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে’।

আমার মনে হয় যেকোনো মানুষকে উৎসাহিত-উজ্জীবিত করার জন্য এর চেয়ে ভালো গান আর হতে পারে না। এই সমাজে বা দেশে যারা হতাশায় ভুগছেন, পরগাছার মতো জীবনধারণ করছেন, তাদের উচিত বার বার কবিগুরুর গানটি শোনা। আমি নিশ্চিত, বার বার গানটি যদি কেউ শোনেন তাহলে উজ্জীবিত হবেন। পরগাছার জীবন থেকে বেরিয়ে আসবেন। নিজের সিদ্ধান্ত নিজে নেবেন। এই সমাজে তিনি নিশ্চিতভাবে মাথা উঁচু করে দাঁড়াবেন। 

আমি অনেককেই দেখি, যিনি হতাশায় ভুগছেন। তিনিই বেশি বেশি দুঃখের গান শোনেন। তাতে কী হয়? দুঃখটা আরো বাড়ে। কেন তখন আপনি উদ্বীপ্ত করা বা আশাজাগানিয়া গান শোনেন না? কেন আপনি ঘুরে দাঁড়াবার সংকল্প করেন না? 

মনে রাখবেন, আপনি এই পৃথিবীতে একা এসেছেন। প্রবল লড়াই করতে করতে আপনার জন্ম। আবার একাই পৃথিবী ছেড়ে চলে যাবেন। আপনার সঙ্গী কেউ হবে না। আপনাকে একাই চলতে হবে। আবার আপনার এই চলার পথটা কিন্তু সহজ নয়। খুবই কঠিন ও জটিল পথ। পথে আছে অনেক ফাঁদ। আছে অনেক চোরাবালি। আপনি কখনো ফাঁদে পড়তে পারেন। আবার কখনো চোরাবালিতে হারিয়ে যেতে পারেন। এই পথ পেরুতে হলে আপনার ধৈর্য্য, বুদ্ধিমত্তা ও কৌশল করে এগোতে হবে। 

আরেকটি কথা সবাইকে মনে রাখতে হবে, লক্ষ্য যদি স্থির করতে না পারেন তাহলে কিন্তু বেশিদূর এগোতে পারবেন না। আগে লক্ষ্য স্থির করুন। তারপর সেই লক্ষ্যে পৌঁছার জন্য একাগ্রচিত্তে কাজ করুন। হয়তো আপনি প্রথমবার ব্যর্থ হবেন। দ্বিতীয়বার, তৃতীয়বারও ব্যর্থ হলেন। চতুর্থবার কিংবা পঞ্চম, ষষ্ঠ, সপ্তমবার অবশ্যই সফল হবেন। 

আপনি ভাববেন না, আপনার কাজটা কেউ করে দেবে। আপনার কাজ আপনাকেই করতে হবে। আপনার চ্যালেঞ্জ আপনাকেই মোকাবেলা করতে হবে। সেই চ্যালেঞ্জ মোকাবেলা কি করে করবেন তার কৌশল আপনাকে নির্ধারণ করতে হবে। 

এক সময় বলা হতো, মামা খালুর জোর না থাকলে চাকরি হয় না। কিন্তু এখন আর এ উক্তি কাজে লাগে না। নিজের যোগ্যতা না থাকলে কেউ চাকরি দেয় না। আর কারো তদবিরে চাকরি হলেও নিজের যোগ্যতা দিয়েই টিকে থাকতে হয়। 

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, নিজের সিদ্ধান্ত নিজেকেই নিতে হবে। নিজের ভালোমন্দ নিজেকেই বুঝতে হবে। বড় হতে হলে নিজের মেধা-মনন, যোগ্যতা, দক্ষতা দিয়েই বড় হতে হয়। নিজের বিচার-বিবেচনা বোধ দিয়ে কাজ না করলে সফল হওয়া যায় না। 

ভালো কাজে সবাইকে পাওয়া যাবে না। কখনো কখনো হয়তো একা একাই আপনাকে শুরু করতে হবে। আপনি যখন সফল হবেন তখন দেখবেন, লোকের কোনো অভাব নেই। 

কাজেই একা চলতে শিখতে হবে। আত্মনির্ভরশীলতাই আপনাকে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেবে। একবার চেষ্টা করে দেখুন না! আপনি শুরু করুন। দেখবেন আপনি অনেক দূর এগিয়ে গেছেন। 

লেখক : সাহিত্যিক ও নির্বাহী সম্পাদক, কালের কণ্ঠ

পড়ুন আগের কিস্তি...
হতে হবে চেঞ্জমেকার

মন্তব্য



সাতদিনের সেরা