kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

হিট সিনেমার পেছনের মানুষটি জাহিদ নিরব

অনলাইন ডেস্ক   

১৭ অক্টোবর, ২০২১ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



হিট সিনেমার পেছনের মানুষটি জাহিদ নিরব

জাহিদ নিরবের সুরে মুগ্ধ দর্শক ২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল অরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ সিনেমার মাধ্যমে গানে হারমোনিয়াম বাজিয়ে ব্যান্ড ‘চিরকুট’র সাথে যাত্রা শুরু করেন তরুণ মিউজিশিয়ান জাহিদ নিরব। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন তিনি। শুধু বিজ্ঞাপনের আবহসংগীত নয়, ‘ক্লোজআপ কাছে আসার গল্প’, শর্ট ফিল্ম এবং ওয়েব ফিল্মের নিয়মিত আবহসংগীত করেছেন। সেই তালিকায় আছে, ‘মহানগর’, মুন্সিগিরি’, ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’র মতো ওয়েব ফিল্ম।

এ কাজগুলোর মাধ্যমে জাহিদ সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছেন। সম্প্রতি রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মপুরান’ সিনেমার মাধ্যমে সিনেমাতেও অভিষেক হয়েছে জাহিদ নিরবের। পুরো সিনেমাটির ব্যাকগ্রাউন্ড মিউজিকসহ একটি গানেরও কম্পোজিশন করেছেন তিনি। ‘শোনাতে এসেছি আজ পদ্মপুরান’ নামের থিম সংটি তার বড় পর্দায় প্রথম একক কাজ। জাহিদ নিরব বলেন, ‘প্রথমবার সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং গান গাইলাম।

এরই মধ্যে আমার কাজ নিয়ে অনেকে প্রশংসা করছেন; ফেসবুক, মোবাইল ফোনের মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাচ্ছি। প্রথম কাজে এতটা পজিটিভ রেসপন্স পাব, এটা আশা করিনি। দর্শকের এই ভালোবাসা আমার সামনে দায়িত্ববোধের জায়গাটা আরো বাড়িয়ে দিয়েছে। আশা করি, এখন থেকে নিয়মিত সিনেমার কাজে আমাকে পাবেন দর্শক।’ জাহিদ নিরব আলোচিত চিত্রনায়িকা পরী মনির ‘প্রীতিলতা’ ও আরিফিন শুভর ‘নূর’ সিনেমার আবহসংগীতে কাজ করছেন। পারিবারিকভাবেই সংগীতের ভুবনে যাত্রা শুরু করা জাহিদ নিরবের সংগীতে হাতেখড়ি তাঁর বাবার হাত ধরেই।



সাতদিনের সেরা