kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

‘বঙ্গবন্ধু’-র ৫০ অভিনয় শিল্পীর তালিকা প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০২০ ২০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



‘বঙ্গবন্ধু’-র ৫০ অভিনয় শিল্পীর তালিকা প্রকাশ

বিষয়টি নিয়ে কৌতূহলের শেষ ছিল না। কয়েক মাস ধরেই আলোচনায় ছিলো বিষয়টি। শোনা যাচ্ছিলো নানাজনের নামও। পত্রপত্রিকায়ও এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে। তবে দায়িত্বশীল কেউই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি সিনেমা ‘বঙ্গবন্ধু’-তে অভিনয়শিল্পী কারা হচ্ছেন, এ ব্যাপারে মুখ খোলেননি।

অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রাথমিকভাবে নির্বাচিত ৫০ জনের নামের তালিকা প্রকাশ করেছে। তালিকার প্রথমেই বঙ্গবন্ধু হিসেবে দেখা গেছে চিত্রনায়ক আরিফিন শুভর নাম। চলতি মাসের ১৮ তারিখ থেকে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং শুরু হবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন।

‘বঙ্গবন্ধু’ সিনেমার অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় আরও অভিনয় করছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান) দিলারা জামান (সাহেরা খাতুন), জান্নাতুল সুমাইয়া (বড় শেখ হাসিনা), নুসরাত ফারিয়া (ছোট শেখ হাসিনা) সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন্নেছা), প্রার্থনা দীঘি (ফজিলাতুন্নেছা), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), ফেরদৌস আহমেদ (তাজউদ্দীন আহমদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

প্রথমে নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকায় ছবিটির শুটিং শুরু হবে। কত দিন চলবে, তা জানা নেই। এরপর কোথায় কোথায় শুটিং করা হবে, তা–ও পর্যায়ক্রমে জানা যাবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রের জন্য প্রাথমিকভাবে ৩৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার। বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্পনির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কাস্টিং ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম রাওয়াত।

মন্তব্য



সাতদিনের সেরা