kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

চাঁদপুরে ভূমি সচিবের ঝটিকা সফর

চাঁদপুর প্রতিনিধি   

১৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:০৬ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে ভূমি সচিবের ঝটিকা সফর

সরকারের মাঠপর্যায়ে ভূমি কর্মকর্তা ও সংশ্লিষ্টদের আরো বেশি দায়িত্বশীল হতে তাগিদ দিলেন ভূমি সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী। গত চারদিনে চাঁদপুরের বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন ভূমি কার্যালয়ে ঝটিকা পরিদর্শন করেন তিনি। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তা ছাড়াও সেবা প্রত্যাশীদের সঙ্গে কথা বলেন ভূমি সচিব।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃদ্ধা মায়ের অসুস্থতার সংবাদ পেয়ে চাঁদপুরের গ্রামের বাড়িতে যান ভূমি সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী। এ সময় মায়ের সেবা ছাড়াও দায়িত্ববোধের প্রয়োজনে জেলার বিভিন্নস্থানে বেশকিছু ভূমি কার্যালয় সরেজমিন পরিদর্শন করেন তিনি। এর অংশ হিসেবে গতকাল মঙ্গলবার দুপুরে নিজ উপজেলা ফরিদগঞ্জ ভূমি কার্যালয় পরিদর্শন করেন সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী।

এ সময় সেখানে দায়িত্বপ্রাপ্ত কানুনগো, ইউনিয়ন ভূমি কর্মকর্তাসহ অন্যদের সঙ্গে কথা বলে সেবার মান, নামজারি, জমি খারিজ-এর সময়সীমা নিয়ে আলোচনা করেন। তবে বেশকিছু অসঙ্গতি খুঁজে পেয়ে কানুনগোসহ কয়েকজনকে ভৎসনা করেন ভূমি সচিব।

একই সময় সেবা প্রত্যাশীদের সঙ্গে কথা বলে তাদের হয়রানি করা হচ্ছে কি না তাও জানতে চান সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী।

মাঠপর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে আলোচনা করতে গিয়ে ভূমি সচিব বলেন, কোনো ধরণের কালক্ষেপণ  কিংবা হয়রানি নয়। সাধারণ মানুষের জন্য ভূমি সেবা আরো কি করে সহজ করা যায় তা নিশ্চিত করুন। তবেই আপনাদের দায়িত্ব যথাযথভাবে পালন হচ্ছে এমনটা ধরে নিতে পারি। না হয় কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে কঠোর হতে বাধ্য হবো।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জামাল হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন ঝুমু, লেখক ও সাহিত্যিক মোস্তফা কামাল মুকুলসহ বেশ কয়েকজন সেবা প্রত্যাশী।

এদিকে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী নিজ দায়িত্বের বাইরে এসে চাঁদপুরের বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন। সেখানে শিক্ষার্থীদের সুনাগরিক হওয়ার পরামর্শও দেন তিনি।

উল্লেখ্য, ভূমি সচিব মাকছুদুর রহমান পাটোয়ারীর গ্রামের চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সকদীরামপুর এলাকায়। তার বৃদ্ধা মা বার্ধক্যজনিত কারণে গত কয়েকদিন ধরে অসুস্থ। মায়ের অসুস্থতার খোঁজখবর এবং সেবা দিতে বাড়িতে গেলেও অনেকটা নিজ উদ্যোগে ভূমি সচিব সরকারের মাঠপর্যায়ের ভূমি কার্যালয় পরিদর্শন এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।  

মন্তব্য



সাতদিনের সেরা