kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

বইমেলায় হাসান হামিদের উপন্যাস ‘দাগাল’

বইমেলা ২০২১   

২৬ মার্চ, ২০২১ ১২:০৫ | পড়া যাবে ২ মিনিটে



বইমেলায় হাসান হামিদের উপন্যাস ‘দাগাল’

বইমেলায় মুক্তিযুদ্ধের ৫০ বছর উপলক্ষে প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে তরুণ গবেষক ও কলামিস্ট হাসান হামিদের লেখা উপন্যাস ‘দাগাল’। উপন্যাসটির গল্প শুরু এবং শেষ হয়েছে ঢাকা এয়ারপোর্টে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা এই উপন্যাসে পাঠকরা পাবেন সেই সময়ের অজানা অনেক অধ্যায়।

দেশের দুই অংশে যুদ্ধ চলছে। এমন পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট সারাক্ষণ মজে আছেন মদ ও নারী নিয়ে। আর নির্যাতিত অংশের প্রধান নেতাকে বন্দি করে জেলে আটকে রাখা হয়েছে। সেখানে কেমন কাটছে তার দিন-রাত? রাজনৈতিক ঘটনাবহুল এই উপন্যাসে বর্ণিত হয়েছে মুক্তিযুদ্ধের গহীন কিছু গল্প, নেতৃত্বের টানাপোড়েন আর দগদগে পোড়া মাংসের বিলাপ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ, পাওয়া যাচ্ছে ঐতিহ্য-এর ৬ নম্বর প্যাভিলিয়নে। এছাড়া রকমারিতে কিনতে পারছেন পাঠকরা। বইটির মলাট মূল্য ৩০০ টাকা। 

দাগাল সম্পর্কে ঐতিহ্য-এর পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘বাংলাদেশের সংকটকাল ‘মুক্তিযুদ্ধ’কে ঘিরে রচিত হয়েছে অসংখ্য গল্প, উপন্যাস, সিনেমা, নাটক। তরুণ গবেষক, কলামিস্ট ও কথাসাহিত্যিক হাসান হামিদের দাগাল উপন্যাসে মুক্তিযুদ্ধ অনুরণিত হয়েছে এক বিষণ্ণ সুর হয়ে; অনবদ্য বর্ণন ও সুনিপুণ বাক্যগঠনে’’।

হাসান হামিদের জন্ম ১৯৮৮ সালের ২৪ অক্টোবর সুনামগঞ্জ জেলার আবিদনগর গ্রামে। বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণা ও উন্নয়ন বিভাগে চাকরির পাশাপাশি দৈনিক পত্রিকায় কলাম লিখেন। বাংলাদেশের বাইরে তাঁর লেখা বেশ কিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের আর্টিকেল প্ল্যানেট, ফিলিপাইনের জেওডি এবং বেলজিয়ামের সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের জার্নালে। সাহিত্যে কাজের স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে পেয়েছেন দেশ পাণ্ডুলিপি পুরস্কার। প্রকাশিত অন্য গ্রন্থ : দাগাল (উপন্যাস), চেহেল সেতুন (উপন্যাস), জলছাপ অন্তরজলে (কবিতা), কালো অক্ষরের ক্লোরোফিল (কলাম সংকলন) এবং অজস্র আলোর পেরেক (কলাম সংকলন)

মন্তব্য



সাতদিনের সেরা