kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মহল্লার মসজিদে দ্বিতীয় জামাত

প্রশ্ন : যে মসজিদে ইমাম-মুয়াজ্জিন নির্ধারিত আছে, সেখানে জামাত শেষ হওয়ার পর চার-পাঁচজন লোক জমা হলে কি তারা সেখানে দ্বিতীয় জামাত করে নামাজ আদায় করতে পারবে?

 মোনায়েম চৌধুরী, নারায়ণগঞ্জ

উত্তর : প্রশ্নে বর্ণিত অবস্থায় এলাকাবাসী জামাত আদায় করার পর চার-পাঁচজন লোক এলে তাদের জন্য ওই মসজিদের যেকোনো অংশে দ্বিতীয় জামাত করা নির্ভরযোগ্য মতানুযায়ী মাকরুহ। তাই মসজিদের কোনো অংশে দ্বিতীয় জামাত না করে মসজিদের বাইরে সম্ভব হলে জামাত করে নেবে। (আদ্দুররুল মুখতার : ১/৫৫২, রদ্দুল মুহতার : ১/৫৫২, গুনিয়াতুল মুতামাল্লা : ৬১৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৬৬)

 

শরীরে সুপার গ্লু লাগলে অজু-গোসলের বিধান

প্রশ্ন : আমি মোটরসাইকেল সার্ভিসিংয়ের কাজ করি। অনেক সময় আমাদের বিভিন্ন মোটরসাইকেলে সুপার গ্লু লাগাতে হয়, যার অংশ হাতেও লেগে যায়।

বিজ্ঞাপন

হাতে সুপার গ্লু লেগে থাকাবস্থায় অজু-গোসল করলে তা হবে?

নুর হোসেন, ভাটারা, ঢাকা

উত্তর : সুপার গ্লু শরীরে পানি পৌঁছার ক্ষেত্রে প্রতিবন্ধক হওয়ায় হাতে লেগে থাকা অবস্থায় অজু-গোসল শুদ্ধ হবে না। (হিন্দিয়া : ১/১৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৬৯)

 

মসজিদ ফান্ডের টাকায় মিনার নির্মাণ

প্রশ্ন : অনেকে দাবি করে, মসজিদের সাধারণ ফান্ডের টাকা মিনারে খরচ করা যাবে না। প্রশ্ন হলো, আসলেই কি মসজিদের সাধারণ ফান্ডের টাকা ব্যয় করে মিনার নির্মাণ করা যাবে না? মিনার তো মসজিদেরই অংশ।

আব্দুর রাকিব, কুমিল্লা

উত্তর : শুধু মসজিদ নির্মাণের জন্য প্রদত্ত অর্থ দিয়ে মিনার নির্মাণের অনুমতি দেওয়া যাবে না। তবে মসজিদ কমপ্লেক্সের নামে জমাকৃত চাঁদার টাকা মিনারসহ মসজিদের সব কাজে ব্যবহার করা যাবে। মূলত মিনারের নামে স্বতন্ত্র চাঁদা করে সে অর্থ দ্বারা মিনার করাই উত্তম। (হিন্দিয়া ২/৪৬২, খাইরুল ফাতাওয়া : ২/৭৬৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/৫৩৭)

 

হারাম কার্যক্রমে পরিচালিত প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়-বিক্রয়

প্রশ্ন :  শেয়ার বাজারে এমন অনেক প্রতিষ্ঠানের শেয়ার আছে, যাদের কার্যক্রম হারাম বা ইসলামসম্মত নয়। এ ধরনের প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়-বিক্রয় করা যাবে কি?

সাদিদ কায়সার, বসুন্ধরা আবাসিক এলাকা।

উত্তর : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের মূল কার্যক্রম হারাম, তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা এবং তাদের ওই হারাম কাজে সরাসরি লিপ্ত হওয়া হারাম কাজে সহায়তা করার নামান্তর। তাই তা বৈধ নয়। (সুরা : মায়েদা, আয়াত : ২, জাদিদ ফিকহি মাকালাত : ১/১৫০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৪৪)

 



সাতদিনের সেরা