kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ইউক্রেনের যুদ্ধ অগ্রহণযোগ্য, অবাস্তব : গুতেরেস

অনলাইন ডেস্ক   

২৮ এপ্রিল, ২০২২ ১৯:১১ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনের যুদ্ধ অগ্রহণযোগ্য, অবাস্তব : গুতেরেস

কিয়েভ শহরের উত্তর-পশ্চিমের বোরোদিয়াঙ্কায় আন্তোনিও গুতেরেস। ছবি : বিবিসি

ইউক্রেনে চলমান যুদ্ধকে অগ্রহণযোগ্য এবং ‘একবিংশ শতাব্দীতে অযৌক্তিক’ বলে অভিহিত করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। যুদ্ধপীড়িত ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশের ধ্বংসপ্রাপ্ত শহর ও জনপদগুলো পরিদর্শনের সময় সাংবাদিকদের কাছে এ কথা বলেন বিশ্বসংস্থার প্রধান।

কিয়েভ শহরের উত্তর-পশ্চিমের বোরোদিয়াঙ্কায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গুতেরেস। কিয়েভের অদূরের বুচাতে সফরের সময় একটি গির্জার পেছনের গণকবরের জায়গায় যান তিনি।

বিজ্ঞাপন

সেখানে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘এখানে এলে আপনি অনুভব করবেন একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং জবাবদিহিতার জন্য এটা কতটা গুরুত্বপূর্ণ। ’

‘আমি আন্তর্জাতিক অপরাধ আদালতকে পূর্ণ সমর্থন করি। রাশিয়ান ফেডারেশনকে আইসিসির (আন্তর্জাতিক অপরাধ আদালত) সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি। কিন্তু যখন আমরা যুদ্ধাপরাধের কথা বলি তখন যেন ভুলে না যাই যে সবচেয়ে খারাপ অপরাধ হলো যুদ্ধ নিজেই। ’

আন্তোনিও গুতেরেসের সফর করা জায়গাগুলো মার্চ মাসে কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার সেনাদের দখলে ছিল। সেখানে ব্যাপক বোমা ও গোলাবর্ষণ ছাড়াও বেসামরিক লোকজনের ওপর হত্যাযজ্ঞ চলেছে বলে ইউক্রেনের অভিযোগ। রুশ সেনারা চলে যাওয়ার পরে সেখানে পথেঘাটে মানুষের মৃতদেহ ছাড়াও কিছু গণকবর পাওয়া গেছে। সব মিলিয়ে রাজধানীর উপকণ্ঠের শহরগুলোতে অন্তত বেশ কয়েক শ লোক নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : বিবিসি, এএফপি



সাতদিনের সেরা