kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

বিভ্রাটের কবলে অ্যামাজনের ক্লাউড সেবা

অনলাইন ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০২১ ১১:২৬ | পড়া যাবে ১ মিনিটে



বিভ্রাটের কবলে অ্যামাজনের ক্লাউড সেবা

বিভ্রাটের কবলে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ওয়েব সার্ভিসেস। মঙ্গলবার নেটফ্লিক্স, ডিজনি, রবিনহুডসহ  অনেক সাইটের অ্যাকসেস ব্যাহত হয়েছে বলে জানিয়েছে এডাব্লিউএস। ক্লাউড কম্পিউটিংয়ে ৯০টি পরিষেসা দিয়ে আসছে  এই সাইট।

অ্যামাজন ওয়েব সার্ভিসেস পেজে  পাঁচ ঘণ্টা বিভ্রাটের পর ব্যবহারকারীদের অভিযোগ দেওয়া শুরু করে। এরই মধ্যে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়েছে। অনেক সেবা এরই মধ্যে পুনরুদ্ধার করা হয়েছে।

সমস্যাটি প্রথমে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে বেশি দেখা দেয়। কেনটিক ইনক-এর নেটওয়ার্ক ইন্টেলিজেন্স ফার্মের পরিচালক ডগ ম্যাডরি বলছেন, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে প্রথমে সমস্যা তৈরি হয়েছিল।

অ্যামাজনের মুখপাত্র রিচার্ড রোচা এক বিবৃতিতে বলেছেন, 'অ্যামাজন ওয়েব সার্ভিসে বিভ্রাটের ফলে কেনাকাটা ও ডেলিভারিতেও অনেক সমস্যা হয়েছে। তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের জন্য কাজ করা হচ্ছে।'

এদিকে ডেল্টা এয়ারলাইনসের সঙ্গে ট্রিপ বুক করা বা পরিবর্তন করতে গিয়ে গ্রাহকরা সংযোগ সমস্যার মুখোমুখি হয়েছে। এ বিষয়ে মুখপাত্র মরগান ডুরেন্ট বলেন, এয়ারলাইনসটি ক্ষমা চেয়েছে এবং গ্রাহকদের তাদের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ ব্যবহার করার কথা বলেছে।

এই দিয়ে বছরে তিনবার বিভ্রাটের মুখোমুখি হলো অ্যামাজন। এর আগে জুন মাসে অনলাইন স্টোরে ডোমেইন প্রবেশ করা নিয়ে বিভ্রাটের মুখে পড়েছিল অ্যামাজন।



সাতদিনের সেরা