kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গোষ্ঠীর ২০০ অ্যাকাউন্ট মুছে ফেলল ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০২০ ১৪:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গোষ্ঠীর ২০০ অ্যাকাউন্ট মুছে ফেলল ফেসবুক

শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গোষ্ঠীগুলোর সাথে সম্পৃক্ত প্রায় ২০০ সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট (সামাজিক যোগাযোগ মাধ্যম) মুছে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। 

অ্যাকাউন্টগুলোর মাধ্যমে যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভের বিরুদ্ধে অস্ত্রসহ অংশ নিতে সদস্যদেরকে উত্সাহিত করতে পরিকল্পনা করা হয়েছিল। যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির হত্যার প্রতিবাদে এ বিক্ষোভ চলছে। 

শুক্রবার  সংস্থাটির (ফেসবুক) কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
 
ফেসবুক এবং ইনস্টাগ্রামের (মুছে ফেলা) অ্যাকাউন্টগুলো সঙ্গে  প্রাউড বয়েজ এবং আমেরিকান গার্ড নামের গোষ্ঠীর সংযুক্তি ছিল। এই দুটি ঘৃণ্য গোষ্ঠীকে ইতিমধ্যে (ফেসবুক) প্ল্যাটফর্মে নিষিদ্ধ করা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে চলমান বিক্ষোভ ইস্যুকে কেন্দ্র করে অ্যাকাউন্টগুলোতে পোস্ট দেয়া হয়েছিল।

পোস্টগুলো সরানোর প্রস্তুতি হিসাবে অ্যাকাউন্টগুলি ইতোমধ্যে পর্যবেক্ষণ করেছেন ফেসবুকের কর্মকর্তারা।

সন্ত্রাসবিরোধী ও বিপজ্জনক সংগঠন নীতি বিষয়ক ফেসবুকের পরিচালক ব্রায়ান ফিসম্যান বলেন, আমরা দেখেছি যে, সমর্থক এবং সদস্যদের বিক্ষোভে অংশ নিতে সমাবেশ আয়োজনের পরিকল্পনা করেছিল এই গোষ্ঠীগুলি। কিছু ক্ষেত্রে অস্ত্র নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল তারা। 

ফেসবুক কর্তৃপক্ষ অ্যাকাউন্ট ব্যবহারকারীদের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।যেমন : প্রতিবাদের জন্য তাদের নির্দিষ্ট পরিকল্পনা বা যুক্তরাষ্ট্রে তারা কোথায় থাকে- বিষয়গুলো জানানো হয়নি। 

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, 'প্রায়' ১৯০ টি অ্যাকাউন্ট সামগ্রিকভাবে সরানো হয়েছে।

প্রাউড বয়েজ এবং আমেরিকান গার্ড নামের গোষ্ঠীকে ঘৃণাত্মক বক্তব্য বিষয়ক বিধি লঙ্ঘনের দায়ে ফেসবুক থেকে নিষিদ্ধ করা হয়েছিল। 

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, নিষেধাজ্ঞার বিরুদ্ধাচারণের চেষ্টা করছে এমন ব্যবহারকারীদের দ্বারা তৈরি নতুন পেইজ ,গ্রুপ বা অ্যাকাউন্টগুলি অপসারণ করতে থাকবেন তারা।

সূত্র : গালফ টুডে

মন্তব্য



সাতদিনের সেরা