kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

কোহলির সামনে শচিন-লারার রেকর্ড ভাঙার হাতছানি!

অনলাইন ডেস্ক   

১৭ ডিসেম্বর, ২০২০ ০৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



কোহলির সামনে শচিন-লারার রেকর্ড ভাঙার হাতছানি!

বিরাট কোহলি। ফাইল ছবি

ভারতীয় ক্রিকেটের অধিনায়ক বিরাট কোহলি একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে একাধিক বিশ্বরেকর্ড গড়েছেন। এবার অ্যাডিলেড ওভালে আজ (১৭ ডিসেম্বর) থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজেও নতুন মাইলস্টোনের সামনে কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেই দুই কিংবদন্তি শচিন টেন্ডুলকার এবং ব্রায়ান লারার রেকর্ড ভাঙার হাতছানি তার সামনে।

চার ম্যাচের টেস্ট সিরিজে এটাই একমাত্র দিবা-রাত্রির টেস্ট। একই সঙ্গে এটাই বিদেশের মাটিতে ভারতের প্রথম দিন-রাতের টেস্ট। অ্যাডিলেড ওভালে গোলাপি বলে শুরু হচ্ছে বর্ডার-গাভাস্কর ট্রফি।

অ্যাডিলেডে বিরাটের ব্যাট বড় রান এলে ভেঙে দুই গ্রেট ব্যাটসম্যানের রেকর্ড। শচিন-লারা নিজেদের সেরা সময়ে একে অপরকে ছাড়িয়ে গেছেন। একজনকে বলা হয় ক্রিকেটের বরপুত্র, আরেকজনকে বলা হয় রেকর্ডের বরপুত্র। দু’জনের ঝুলিতেই রয়েছে অনেক রেকর্ড। কে সেরা ব্যাটসম্যান, তা নিয়েও কম বির্তক হয়নি। তবে ক্রিকেটের ইতিহাসে দু’জনই যে কিংবদন্তি ব্যাটসম্যান তা নিয়ে কোনও সংশয় নেই৷

এই দুই গ্রেট ব্যাটসম্যানকে অনুসরণ করে এগিয়ে চলেছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে শচিনের একাধিক রেকর্ড ভেঙেছেন বিরাট। টেস্ট সিরিজেও শচিন ও লারা’কে টপকে যাওয়ার হাতছানি কোহলির সামনে। তবে এই রেকর্ড ভাঙার জন্য একটি মাত্র ম্যাচ পাবেন ভারত অধিনায়ক। কারণ প্রথম টেস্টের পরই পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরে যাবেন তিনি।

অ্যাডিলেড ওভারে ১৭৯ রান করলেই লারা’র রেকর্ড ভাঙবেন কোহলি। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ছাড়া সবচেয়ে বেশি টেস্ট রান রয়েছেন লারার দখলে। চার টেস্টে ৭৬.২৫ গড়ে দু’টি শতরান এবং দু’টি হাফ-সেঞ্চুরিসহ ৬১০ রান করেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি।

আর ৩২ বছরের কোহলির দখলে রয়েছে ৪৩১ রান। তিন টেস্টে ৭১.৮৩ গড়ে এই রান করেছেন তিনি। সুতরাং আর মাত্র ১৭৯ রান করলেই লারা’র রেকর্ড ভেঙে নন-অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে অ্যাডিলেড ওভালে সবচেয়ে বেশি রান করার নজির গড়বেন বিরাট।

অন্যদিকে, অ্যাডিলেড ওভালে একটি সেঞ্চুরি পেলে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে শচিনের সর্বাধিক ৬টি সেঞ্চুরির রেকর্ড ভাঙবেন কোহলি।

মন্তব্য



সাতদিনের সেরা