kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

বিডিসিএসওপ্রসেস-এর দ্বিতীয় বার্ষিক সম্মেলন

সংকটগ্রস্তদের মানবিক মর্যাদা নিশ্চিতে স্বচ্ছতা ও স্থানীয় সংস্থার বিকাশ ঘটাতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৬ অক্টোবর, ২০২০ ১৯:৪২ | পড়া যাবে ২ মিনিটে



সংকটগ্রস্তদের মানবিক মর্যাদা নিশ্চিতে স্বচ্ছতা ও স্থানীয় সংস্থার বিকাশ ঘটাতে হবে

বেসরকারি সংস্থা (এনজিও) ও নাগরিক সংগঠনের (সিএসও) ফোরাম বিডিসিএসওপ্রসেস-এর দ্বিতীয় বার্ষিক সম্মেলনে সংকটগ্রস্তদের মানবিক মর্যাদা নিশ্চিত করতে স্বচ্ছতা ও স্থানীয় সংস্থার বিকাশ ঘটানোর আহ্বান জানানো হয়েছে। আজ মঙ্গলবার তিনদিনব্যাপী ভার্চুয়াল এই সম্মেলনের প্রথম দিনের অধিবেশনটির শিরোনাম ছিল ‘নাগরিক সমাজ গঠন, পরিপূরকতা এবং স্থানীয় অংশীজনদের নেতৃত্ব’। সম্মেলনে প্রায় তিনশো এনজিও ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

বিডিসিএসওপ্রসেস’র সমন্বয়কারী রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় সম্মেলনে বক্তৃতা করেন পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক রাশাদুল ইসলাম, ইন্টারন্যাশনাল হিউম্যিানিটারিয়ান স্টাডি অ্যাসোসিয়েশনের (নেদারল্যান্ড) প্রেসিডেন্ট অধ্যাপক থিয়া হিলহর্স্ট, হিউম্যানিটারিয়ান ফোরাম (যুক্তরাজ্য)-এর প্রেসিডেন্ট ড. হ্যানি এল বান্না, এলায়েন্স ফর অ্যাম্পাওয়ারমেন্ট’র আন্তর্জাতিক সমন্বয়কারী সুদানশু এস সিং, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি ড. জেমি মুন, নারী প্রগতি সংঘের রোকেয়া কবির, এডাব’র জয়ন্ত অধিকারী, সজাগ’র আবদুল মতিন, নাহাব’র আবদুল লতিফ খান, বিএনএনআরসি’র এএইচএম বজলুর রহমান ও বাপা’র শরীফ জামিল। 

সম্মেলনে ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ক্ষতিগ্রস্ত জনগণের মানবিক মর্যাদাকে বিবেচনা করলেই স্থানীয় সুশীল সমাজ কার্যকর হবে। মানবিকতার বিকাশে সুশীল সমাজকে আরো বেশি দায়িত্ব পালন করতে হবে। তিনি স্থানীয় এনজিও এবং সিএসওকে তাদের তহবিল বা অর্থ সংগ্রহের পদ্ধতি পুনর্বিবেচনা করার আহ্বান জানান। 

রাশাদুল ইসলাম স্থানীয়করণের ধারণাকে সমর্থন করে বলেন, ক্ষতিগ্রস্থ জনগণের কাছে সেবা পৌঁছানোর জন্য জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

রোকেয়া কবির বলেন, আমাদের মুক্তিযুদ্ধের সময় স্থানীয় জনগণই এই লড়াইকে সংগঠিত করেছে। কিন্তু বর্তমানে বিদেশি সহায়তা আমাদের স্বনির্ভর ও সামাজিক সম্পদের চেতনাটিকে কখনো ম্লান করছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা