kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

নেত্রী মমতার আড়ালে একজন মানুষ মমতা, জানা-অজানা তথ্য

অনলাইন ডেস্ক   

৫ মে, ২০২১ ১২:৩৪ | পড়া যাবে ৩ মিনিটে



নেত্রী মমতার আড়ালে একজন মানুষ মমতা, জানা-অজানা তথ্য

রাজনৈতিক মমতা ব্যানার্জিকে নিয়ে নানা মহলে রয়েছে হাজারো গল্প। রাজনৈতিক জীবনে অনেক বাধা এসেছে বাংলার এই নেত্রীর কিন্তু তিনি বারবার উঠে দাঁড়িয়েছেন। ১৯৭০ সালে কংগ্রেস দলের খুব সাধারণ কর্মী হয়ে রাজনৈতিক জীবন শুরু হয়েছিল মমতার। দীর্ঘদিন ধরে বাম রাজনীতির বিরুদ্ধে লড়াই করেছেন মমতা। অনেক চড়াই-উতরাই পার করে এসেছেন আজকের এ অবস্থানে। রাজনীতিবিদ মমতা ছাড়াও তার জীবনের গল্পও রোমাঞ্চকর। আর ১০টা মানুষের থেকে অনেক সাধারণ জীবনযাপন করে বাংলার দিদি। চলুন মমতার জীবনযাপন সম্পর্কে জেনে নেওয়া যাক।

মমতার শাড়ি
মমতার শাড়িতেও রয়েছে বিশেষত্ব। দিদি যে চিকন পাড়ের সাদা শাড়ি পরেন তা শুধু তৈরি হয় পশ্চিমবঙ্গের হুগলির ধনিয়াখালি ব্লকে। এই শাড়ি বাদে তিনি অন্য কোনো শাড়ি পরেন না।

মমতার চটি
দেশ হোক বা বিদেশ হোক সব সময় চটি জুতাতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন মমতা। কিন্তু চটি হলেই হবে না নীল ও সাদা রঙের স্ট্রাইপ হতে হবে। এই দুই রঙের স্ট্রাইপ দেওয়া চটি পরেন দিদি।

মমতার হাঁটা
এ বয়সে মমতার সাথে হেঁটে পেরে ওঠা কষ্টসাধ্য। মাইলের পর মাইল হেঁটে যেতে পারেন তিনি। তার হাঁটার স্পিড সব বয়সীদের হার মানায়। প্রতিদিন ট্রেডমিলে ৫ থেকে ৬ কিলোমিটার হাঁটেন মমতা। দলের ঘনিষ্ঠ সূত্র জানায়, একটানা ১০ কিলোমিটার খুব স্বাচ্ছন্দ্যে হাঁটতে পারেন মমতা।

মমতার আঁকা
অবসর সময়ে মমতা আঁকতে ভালোবাসেন। আর এসব আঁকা ছবি বিক্রি করে তিনি দলের জন্য টাকা জমান। এছাড়া ছবি থেকে বিক্রিত একটি অর্থ চ্যারিটিতে যায়।

মমতার গান
গান গাইতে ভালোবাসেন মমতা। রবীন্দ্রসংগীত অনেক পছন্দ করেন। অনেক সভাতে গান শোনা গেছে দিদির মুখে। এমনকি ট্রাফিক সিগন্যালে রবীন্দ্রসংগীত বাজা বাধ্যতামূলক করেছেন মমতা।

মমতার যাত্রা
মুখ্যমন্ত্রী হওয়ার পরেও মমতা আগের স্যান্ট্রো গাড়িতে চড়েন। এমনকি কয়েকবার বাইকেও উঠেছেন। নিজের সাথে রাখেন না বাড়তি কোনো নিরাপত্তারক্ষী।

মমতার পচ্ছন্দের খাবার
তেল মশলার খাবার মমতা একেবারেই পচ্ছন্দ করেন না তবে আলুর চপ দেখলে নিজেকে সামলাতে পারেন না। চা, চকলেট মমতার প্রিয় খাবার।

মমতার পচ্ছন্দের ঘুরতে যাওয়ার জায়গা
মমতা প্রকৃতিপ্রেমী। তাই সময় পেলেই ছুটে যান জঙ্গলমহল বা উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায়।

রাজনীতিতে আসার আগে
রাজনীতিতে আসার আগে সাদামাটা ছিলো মমতার জীবন। জীবনের প্রথমে স্টেনোগ্রাফারের কাজ তারপর প্রাইমারি স্কুলের শিক্ষকতা, গৃহশিক্ষকতা এমনকি সেলসের কাজও করেছেন মমতা।



সাতদিনের সেরা