kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

পিএইচডি করতে ভারত সরকারের বৃত্তি পেলেন বুশরা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৫:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পিএইচডি করতে ভারত সরকারের বৃত্তি পেলেন বুশরা

বুশরা শাহরিয়ার একাধারে সঙ্গীতশিল্পী, আর্কিটেক্ট এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক। তরুণ প্রজন্মের সঙ্গীত শিল্পী হয়েও প্রেম, ভালোবাসা, বিরহ বিচ্ছেদ এরকম যুগোপোযোগী বিষয়গুলোকে বাদ দিয়ে বাংলাদেশকে নিয়ে মিউজিক ভিডিও নির্মাণ করে খুব অল্প সময়ে দর্শকদের হৃদয়ে স্থান করে নেন।

কিন্তু দর্শকরা হয়ত জানেন না বুশরা ছাত্রী হিসেবেও বেশ ভাল। ২০১৭ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের বৃত্তি পেয়ে নগর পরিকল্পনার উপর মাস্টার্স এর জন্য ভারতের স্বনামধন্য প্রতিষ্ঠান আইআইটি রুরকিতে পড়তে যান বুশরা। এই বছরের মে মাসে তার মাস্টার্স সম্পন্ন হয়েছে। তার মাষ্টার্সের থিসিসের বিষয় ছিল “Planning Strategies to mitigate Urban Flood in Dhaka City” অর্থাৎ কিভাবে নগর পরিকল্পনার মাধ্যমে ঢাকার বিভিন্ন স্থানে বর্ষাকালে তৈরি হওয়া জলাবদ্ধতার সমাধান করা যায় তা নিয়ে বুশরা তার থিসিস করেছেন। 

সকল ছাত্র ছাত্রীদের থিসিস প্রেজেন্টেশানের মধ্যে বুশরার প্রজেন্টেশান আইআইটি এর প্রফেসর, দিল্লি ডেভেলপমেন্ট অথোরিটির এর চিফ প্ল্যানার, আরো গণ্যমান্য অতথিদের প্রশংসা কুড়ান এবং দ্বিতীয় স্থান অর্জন করে। তবে প্রেজেন্টেশানের শেষে অতিথিদের অনুরোধে তাকে গান ও গাইতে হয়।

মাস্টার্সের চমৎকার পারফর্মেন্সের জন্য ভারতের কেন্দ্রীয় সরকার আরো একবার পূর্ণ বৃত্তি দিয়ে পিএইচডি করার জন্য বুশরাকে সম্মানিত করেছেন। তিনি “Climate Resilient City Planning” অর্থাৎ জলবায়ু স্থিতিশীল শহর পরিকল্পনা এই বিষয়ে পিএইচডি শুরু করবেন আগামী জুলাই মাস থেকে। পড়াশুনার পাশাপাশি গান ও ধরে রাখার ইচ্ছা বুশরার। তার জীবনের নতুন এই অধ্যায় শুরু করার আগে তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা