kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ফ্রোজেন সিনেমা মেয়েদের সমকামী বানাচ্ছে, বললেন ব্রাজিলের মন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৯ ১৪:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



ফ্রোজেন সিনেমা মেয়েদের সমকামী বানাচ্ছে, বললেন ব্রাজিলের মন্ত্রী

ডিজনির 'ফ্রোজেন' এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। এই অ্যানিমেশন মুভির ক্রেজ সবাইকে ছুঁয়ে যায়। কিন্তু এবার বিরূপ মন্তব্য শুনতে হচ্ছে ফ্রোজেনকে। ব্রাজিলের মানবাধিকার বিষয়ক মন্ত্রী দামারেক আলভেস ফ্রোজেনকে নিয়ে অশনিসংকেত দিয়েছেন। বলেছেন, ছবিটি মেয়েদের সমকামী বানিয়ে দিচ্ছে। 

ফ্রোজেনের প্রিন্সেস এলসা এবং স্লিপিং বিউটির একটি ভিডিও রেকর্ড করা হয় গত বছর। কিন্তু এরা ভাইরাল হয়েছে গত শনিবার। 

আলভেস ওই ভিডিও নিয়ে ব্যাখ্যা দিয়ে বলেন, আপনারা কী জানেন সে (এলসা) কেন একা একটা বরফের প্রাসাদে থেকে গেলো, কারণ সে সমকামী! আরো বলেন, এই অ্যানিমেটেড হেরোইন ফিরে এসে সেই ঘুমন্ত সুন্দরীকে জাগাবে 'সমকামী চুমু'র মাধ্যমে। 

তিনি আক্ষেপ করে বলেন, এক সময় এ ধরনের চরিত্র তার প্রিন্সের স্বপ্ন দেখতো। কিন্তু এখনকার ডিজনির সিনেমাগুলো কম বয়সী মেয়েদেরকে প্রিন্সেসের উত্তেজনার বিষয় অনুধাবনের অপেক্ষায় রাখে। 

হয়তো ব্রাজিলিয়ান মন্ত্রীর এমন মন্তব্য পুরোপুরি সঠিক নয়। কিন্তু এ ধরনের গুজব ও আলোচনা হয়েছে বৈকি। এ সিনেমার প্রোডাকশন দলের মধ্যেই আসন্ন সিক্যুয়েলে কুইন এলসাকে নিয়ে এ ধরনের আলাপ হয়েছে বলে জানা গেছে। 

তবে মন্ত্রীর এমন মন্তব্য সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। কেউ কেউ কঠোরভাবে বলছেন, ফ্রোজেন ২ এর শেষ পর্বটার মজা নষ্ট করতেই আলভেস এমন মন্তব্য করেছেন। আবার অনেকে বলছেন, আলভেসের এমন কথা ডিজনি প্রডিউসারদের চিন্তা করে দেখা উচিত। 

তবে মন্ত্রীর কথায় অনেকে ক্ষোভও প্রকাশ করেছেন। তারা বলছেন, আলভেসের এমন বক্তব্য হিংসা উস্কে দিচ্ছে। কেউ তাকে 'ভারসাম্যহীন' এবং 'উন্মাদ' বলছেন। 

ইনস্টাগ্রামে বিস্ময় প্রকাশ করেছেন আলভেস। ফ্রোজেন নিয়ে তার এমন মন্তব্যে কেউ ক্ষুব্ধ হতে পারেন তা তিনি ভাবেননি। আসলে তিনি কম বয়সী মেয়েদের রক্ষা করার জন্যেই এমন বলেছেন। বলেন, আমার সমালোচনা সবার কাছেই জানা। শিশুদের ব্যক্তিত্ব গঠনে যে লিঙ্গ সংশ্লিষ্ট ভাবাদর্শীরা নাক গলাচ্ছে, আমি তাদেরই সমালোচনা করেছি। এই বয়সীদের খেলনা নিয়ে খেলা উচিত। তাদের লিঙ্গ এবং যৌনতা সম্পর্কে জানানোর কিছু নেই। 

ছিদ্রান্বেষীরা মন্ত্রীর এসব কথার সঙ্গে সমকামী সমাজের প্রতি ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো  আচরণের মিল খুঁজে বেড়াচ্ছেন। মার্চে ব্রাজিলের বার্ষিক কার্নিভালের সময় বোলসোনারো একটি ভিডিও নিয়ে টুইট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একজন পুরুষ আরেক পুরুষের গায়ের ওপর প্রশ্রাব করছেন। প্রেসিডেন্ট টুইটে লিখেছিলেন, রাস্তায় আয়োজিত কার্নিভালের অনেক গ্রুপের এখন এই অবস্থা। তার এই মন্তব্যের মাঝে প্রেসিডেন্টের সমকামভীতির মানসিকতাই খুঁজে পেয়েছেন। 
সূত্র: আরটি

মন্তব্য