kalerkantho

মঙ্গলবার । ৩০ আষাঢ় ১৪২৭। ১৪ জুলাই ২০২০। ২২ জিলকদ ১৪৪১

করোনাভাইরাস

আইন শিথিল করল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০২০ ০১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



আইন শিথিল করল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সিকিউরিটিজ আইন শিথিল করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তালিকাভুক্ত কম্পানির বার্ষিক সাধারণ সভা, বিশেষ সাধারণ সভা, কম্পানির পর্ষদ সভা, মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে ছাড় দিয়েছে। জনসমাগমে রাতে তালিকাভুক্ত কম্পানি ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে সভা আয়োজন করতে পারবে।

গতকাল মঙ্গলবার নিয়ন্ত্রক সংস্থার জরুরী কমিশন সভায় সিকিউরিটিজ আইন পালন শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাস ব্যাপকভাবে বিস্তার প্রতিরোধে জনসমাবেশ এড়ানো ও সামাজিক দূরত্ব অনুসরণ করার লক্ষ্যে অনলাইন প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা, বিশেষ সাধারণ সভা ও পরিচালনা পর্ষদ সভা করার অনুরোধ জানায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানিগুলো। এই আবেদনের প্রেক্ষিতে লিষ্টিং রেগুলেশনস ও অন্যান্য সিকিউরিটিজ আইনের বিভিন্ন বিধান পরিপালনের বাধ্যবাধকতা হতে সাময়িকভাবে অব্যাহতি প্রদান করেছে নিয়ন্ত্রক সংস্থা।

কমিশনের নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে তালিকাভুক্ত কম্পানির এজিএম ইজিয়াম ও পর্ষদ সভা মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ, কোম্পানির মাসিক ও প্রান্তিকের আর্থিক হিসাব জমা দেওয়ার বাধ্যবাধকতা শিথিল করা হলো। জনসমাগম এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে এজিএম ও ইজিএম এবং কম্পানির পর্ষদ সভা আয়োজনের ক্ষেত্রে পরিচালক ও শেয়ারহোল্ডারদের ভৌগলিক অবস্থান ভিত্তিক ডিজিটাল প্লাটফর্মের ব্যবস্থা করতে হবে।

সভায় পরিচালক ও শেয়ারহোল্ডারদের ভোটিংয়ের ওপর বিশেষ নজর দিতে হবে। ডিজিটাল মাধ্যমে বার্ষিক সভা, বিশেষ সভা ও পর্ষদ সভার তথ্যাদি হার্ডকপি ও সফট কপি সংরক্ষণ করতে হবে। সত্যতা যাচাইয়ের জন্য নিয়ন্ত্রক সংস্থা সেই তথ্যাদি চাইলে জমা দিতে হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা