kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

হয়ে গেল দেশের প্রথম উইকি এডুকেশন প্রগ্রাম

টেক প্রতিদিন ডেস্ক   

১৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



হয়ে গেল দেশের প্রথম উইকি এডুকেশন প্রগ্রাম

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের উইকিপিডিয়ায় সম্পৃক্ত করতে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হলো উইকি এডুকেশন প্রগ্রাম। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এডুকেশন প্রগ্রামের সর্বপ্রথম সংস্করণে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। বুয়েট এনার্জি ক্লাবের সহযোগিতায় আয়োজিত এই কার্যক্রমে দেশের ভবিষ্যৎ প্রকৌশলীরা নিজ নিজ ডিপার্টমেন্টের নানা বিষয়ে নিবন্ধ লেখেন অনলাইনে বাংলা ভাষার বৃহত্তম উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায়।

প্রকৌশল ও প্রযুক্তিগত বিষয়ে বাংলা উইকিপিডিয়ায় তথ্যের পরিমাণ অত্যন্ত কম। প্রয়োজনীয় তথ্য খুঁজে না পাওয়ায় অনেককেই ইংরেজি নিবন্ধের আশ্রয় নিতে হয়। অন্যদিকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা নানা কোর্সের মাধ্যমে যে জ্ঞান লাভ করেন, তা তাঁরা চাইলেই অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে পারেন। এ দুই উদ্দেশ্যের মেলবন্ধন ঘটাতেই মূলত বুয়েটে এডুকেশন প্রগ্রামের আয়োজন করা হয়। ২১ ফেব্রুয়ারি শুরু হয়ে এই আয়োজন শেষ হয় ১২ মে।

বুয়েটে আয়োজিত এই কার্যক্রমে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, পুরকৌশলসহ বিভিন্ন ডিপার্টমেন্টের বিষয়ে মোট ১০৩টি নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় তৈরি হয়েছে। অংশগ্রহণকারীদের শুভেচ্ছা স্মারক হিসেবে সনদ ও স্যুভেনির প্রদান করা হবে।



সাতদিনের সেরা