kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

অবৈধ সিগারেট কারখানার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অটো রাইচমিলের আড়ালে ভ্যাট নিবন্ধন ব্যতিরেকে অবৈধ ও নকল সিগারেট তৈরির কারখানার মালিকের বিরুদ্ধে ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ গতকাল ফৌজদারি মামলা দায়ের করেছে। ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান কালের কণ্ঠকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করে। একই কমিশনারেটের রাজস্ব কর্মকর্তা মো. সামিউল হক টাঙ্গাইলের কালিহাতী থানায় মামলাটি দায়ের করেন।

গত বছরের ১১ মার্চ ঢাকা পশ্চিমের একটি বিশেষ দল কালিহাতী থানার কামার্থি এলাকায় অভিযান চালায়। এ সময় শাকিল অটো রাইচমিলের ব্যানারে গড়ে ওঠা গোপন সিগারেট কারখানা থেকে বিপুল পরিমাণ সিগারেট সামগ্রী জব্দ করা হয়। একই সঙ্গে কারখানার মেশিনারিজও আটক করা হয়।

আটক পণ্যের মধ্যে রয়েছে ৩৩৩০ কেজি সিগারেট তৈরির তামাক, ৪.৫ লাখ ফিল্টার, এক প্যাকেট নকল গোল্ড লিফ ব্র্যান্ডের সিগারেট ও এক বান্ডিল সিগারেটের ডেলিভারি চালান। কারখানায় ব্যবহৃত আটটি মেশিনও জব্দ করে জিম্মায় নেওয়া হয়।

এ ঘটনায় ডেপুটি কমিশনার মো. সাইদুল আলমের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কারখানার মালিক আসাদুজ্জামান এ দুর্নীতির সঙ্গে জড়িত। ভ্যাট আইন অনুসারে নিবন্ধন না নিয়ে এবং সরকারের ভ্যাট রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে সিগারেট কারখানা পরিচালনা করায় প্রতিবেদনে তাঁকে অভিযুক্ত করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার ড. মইনুল খানের সার্বিক তত্ত্বাবধানে টাঙ্গাইলের ৩৫ কিলোমিটার দূরে লোকচক্ষুর আড়ালে এবং শাকিল অটো রাইচমিলের ব্যানারে কারখানাটির সন্ধান পাওয়া যায়।

মন্তব্য