kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জানুয়ারি ২০২০। ১৬ মাঘ ১৪২৬। ৪ জমাদিউস সানি ১৪৪১     

ষষ্ঠ শ্রেণি

সততার পুরস্কার

তন্ময় আলমগীর   

২৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সততার পুরস্কার

ষষ্ঠ শ্রেণির চারুপাঠের প্রথম গল্প ‘সততার পুরস্কার’। লিখেছেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। গল্পটি নেওয়া হয়েছে ‘ড. মুহম্মদ শহীদুল্লাহ রচনাবলি’ থেকে। হাদিসের কাহিনি অবলম্বনে সততা ও নৈতিক শিক্ষামূলক গল্প এটি। গল্পটির প্রেক্ষাপট হলো, আল্লাহ মানুষকে পরীক্ষা করেন এবং সেলাককে পুরস্কৃত করেন।

গল্পটির কাহিনি : ইহুদি বংশের তিনজন লোককে পরীক্ষা করার জন্য আল্লাহ একজন ফেরেশতা পাঠান। তিনজনের একজন ধবল রোগী, একজন ধনী ও আরেকজন অন্ধ। ফেরেশতার অনুগ্রহে তিনজনই সুস্থ, স্বাভাবিক চেহারা পেল। উপরন্তু প্রথমজন একটি উট উপহার পায়, যা থেকে সে পরে অনেক উটের মালিক হয়। দ্বিতীয়জন একটি গাভি থেকে বহু গাভি এবং তৃতীয়জন একটি ছাগল থেকে অনেক ছাগলের মালিক হয়।

অনেক দিন পর ফেরেশতা একজন অসহায় মানুষের ছদ্মবেশে প্রথমজনের কাছে গিয়ে তার আগের দুরবস্থার কথা স্মরণ করিয়ে দেয়। তারপর সে একটি উট ভিক্ষা চায়। কিন্তু লোকটি তার আগের অবস্থা অস্বীকার করে ছদ্মবেশী ফেরেশতাকে খালি হাতে ফিরিয়ে দেয়। দ্বিতীয়জনও একই কাজ করে। কিন্তু তৃতীয়জন সত্যকে স্বীকার করে তার সব সম্পদ দান করতে রাজি হয়। আল্লাহ তৃতীয় ব্যক্তির ওপর খুশি হয়ে তার নিজস্ব সম্পদ ভোগের অধিকার দেন। অন্য দুজন পায় শাস্তি।

 

যা মনে রাখতে হবে

অকৃতজ্ঞ হওয়ার পরিণাম।

সম্পদের অহংকার থেকে বিরত থাকার শিক্ষা।

অসুস্থ ও প্রতিবন্ধীদের মর্মবেদনার স্বরূপ।

সততার জন্য সৃষ্টিকর্তার পুরস্কারের দৃষ্টান্ত।

 

প্রশ্নোত্তর পর্ব

আমিন, শামিম, সোহান ও রাসেল চার বন্ধু। স্কুল থেকে ফেরার পথে তারা একটি হাতব্যাগ কুড়িয়ে পায়। ভেতরে অনেক টাকা। আমিন ও শামিম ব্যাগটি লুকিয়ে রেখে টাকাগুলো নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে চায়। কিন্তু সোহান ও রাসেল বড়দের সহায়তায় ব্যাগের প্রকৃত মালিককে খুঁজে বের করে টাকাগুলো ফেরত দেয়। ওই ব্যক্তি সোহান ও রাসেলকে অনেক দোয়া করেন এবং তাদের খেলার জন্য একটি ফুটবল কিনে দেন।

 

ক. ফেরেশতা প্রথমে কার কাছে আসেন?

খ. ফেরেশতাদের পরিচয় ব্যাখ্যা করো।

গ. আমিন ও শামিম চরিত্র দুটির সঙ্গে ‘সততার পুরস্কার’ গল্পের কোন চরিত্রগুলোর মিল রয়েছে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের সোহান ও রাসেল ‘সততার পুরস্কার’ গল্পের তৃতীয় ইহুদির ‘সমতুল্য কাজ করেছে’—উক্তিটি বিশ্লেষণ করো।

মন্তব্য



সাতদিনের সেরা