kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

ক্ষমা চাইলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক   

২৫ ডিসেম্বর, ২০২০ ১৮:০৭ | পড়া যাবে ১ মিনিটে



ক্ষমা চাইলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে আর্থিক অনিয়মের বিষয়টি অস্বীকার করায় ক্ষমা চেয়েছেন। জানা গেছে, গতকাল বৃহস্পতিবার তিনি ক্ষমা প্রার্থনা করেন। আজ শুক্রবার পার্লামেন্টে তাকে তলব করা হয়েছে। ক্ষমতায় থাকাকালে শিনজো অ্যাবের কার্যালয় সমর্থকদের জন্য ডিনারের আয়োজন করে। এর খরচের বিষয়টি চেপে গিয়েছিলেন এমন সন্দেহ থেকে রাজনৈতিক তহবিল আইন ভঙ্গের অভিযোগ উঠে তার বিরুদ্ধে। 

গতকাল বৃহস্পতিবার প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে ৩০ মিলিয়ন ইয়েন এর মতো রাজনৈতিক তহবিল সম্পর্কে ভুল বলেছিলেন বলে জানান। এবং এ বিষয়ে সংসদে যে বক্তব্য দিয়েছেন, সে সম্পর্কে তিনি ক্ষমা চেয়েছেন। গত বছর পার্লামেন্টে এক প্রশ্নোত্তর পর্বে  শিনজো অ্যাবে বিষয়টি অস্বীকার করেছিলেন। পার্লামেন্টে পূর্বের ভুল শুধরে নেবেন বলেও জানান তিনি।

আবে শুক্রবার সংসদীয় কমিটিকে বলেন, যে তার অফিস তার সমর্থকদের জন্য চেরি পুষ্প দেখার দলগুলিকে ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ভর্তুকি দেওয়ার অভিযোগ ওঠে। এ অভিযোগ বারবার অস্বীকার করার জন্য তিনি নিজেকে গভীরভাবে দায়বদ্ধ বলে মনে করছেন। এ সময় তিনি জাপানের কঠোর রাজনৈতিক তহবিল আইন লঙ্ঘনের কারণে ক্ষমা প্রার্থনা করেন।

সূত্র: আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা