kalerkantho

বৃহস্পতিবার । ২৯ শ্রাবণ ১৪২৭। ১৩ আগস্ট ২০২০ । ২২ জিলহজ ১৪৪১

‘চীনের সঙ্গে আলোচনায় নিজের অবস্থান থেকে কেন সরে এলো ভারত?’

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০২০ ১৭:৫১ | পড়া যাবে ২ মিনিটে



‘চীনের সঙ্গে আলোচনায় নিজের অবস্থান থেকে কেন সরে এলো ভারত?’

পূর্ব  লাদাখের গালওয়ান উপত্যকা থেকে সরতে শুরু করেছে চীনা সেনা। গত ১৫ জুন গালওয়ানে ভারত-চীন সোনাদের মধ্যে যে জায়গায় সংঘর্ষ হয়েছিল, সেখান থেকে অন্তত ২ কিলোমিটার সরে গেছে চীনারা। এর মধ্যেই সীমান্তে উত্তেজনা নিরসনে ভারত-চীন আলোচনা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী।

উত্তেজনা নিরসনে অজিত দোভালের সঙ্গে ভিডিও কনফারেন্স হয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর। পররাষ্ট্রমন্ত্রীর কী কথা হয়েছে তা বিস্তারিত প্রকাশ করা হয়নি। দেশের সার্বভৌমত্ব সবার আগে, সরকারের দায়িত্ব দেশকে নিরাপত্তা দেওয়া। কিন্তু কেন্দ্রীয় সরকার তা করেনি। আর তাই বিষয়টি নিয়ে নানা প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী।

রাহুল গান্ধী বিষয়টি নিয়ে তিনটি প্রশ্ন তুলেছেন। প্রশ্নগুলো হলো-

১. চীনের সঙ্গে আলোচনায় সীমান্তে আগের পরিস্থিতি বজায় রাখার ব্যাপারে কেন চাপ দিল না ভারত? এ নিয়ে নিজের অবস্থান থেকে কেন সরে এলো ভারত?

২. গালওয়ান উপত্যকায় চীনের উপস্থিতিতে ভারতের সার্বভৌমত্ব যে ক্ষুণ্ন হয়েছে তা নিয়ে কেন কথা তোলেনি ভারত?

৩. ভারতের ভূখণ্ডে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনায় ২০ জওয়ানের মৃত্যু যে স্বাভাবিক তা কিভাবে বলছে চীন? চীনকে কেন এমন সুযোগ দিল কেন্দ্রীয় সরকার?

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি শেয়ার করে রাহুল বলেছেন, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ভুল বা ঠিক যা-ই হোক না কেন, গালওয়ানে যা হয়েছে তা স্পষ্ট। নিজেদের দেশের সীমান্ত রক্ষায় সব সময় সচেষ্ট থাকবে চীন। পাশাপাশি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে কাজ করে যাবে। 

মন্তব্য



সাতদিনের সেরা