kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

ভারতের সঙ্গে বৈরিতা: নেপালে লবণের কেজি ১০০ রুপি, সরষের তেল ২৫০

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০২০ ১১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সঙ্গে বৈরিতা: নেপালে লবণের কেজি ১০০ রুপি, সরষের তেল ২৫০

নেপালে লবণের দাম বেড়ে গেছে। বেড়েছে সরষের তেলের দামও। লবণ প্রতিকেজির দাম ঠেকেছে ১০০ রুপিতে, আর সরষের তেল ২৫০ রুপিতে। ভারতীয় সংবাদমাধ্যমের ভাষ্য, 'মসনদ বাঁচাতে গিয়ে নেপালকে বিপাকে ফেলেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। চীনের সঙ্গে সুর মিলিয়ে ভারত বিরোধিতা করার জের এবার হাড়ে হাড়ে টের পাচ্ছে কাঠমান্ডু।' 

সম্প্রতি ভারতের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে নিজেদের বলে দাবি করে মানচিত্র প্রকাশ করেছে নেপাল। সে দেশের নাগরিকদের ভারতে ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে নেপাল সরকার। একই সঙ্গে ভারতীয় নাগরিকদের নেপালে প্রবেশেও রাশ টেনেছে কাঠমান্ডু। ফলে ভারত-নেপাল সীমান্তে বাণিজ্য বন্ধপ্রায়। শুধু তাই নয়, সীমান্ত সিল হওয়ায় নেপালে খাদ্যসামগ্রীর দাম এখন আকাশছোঁয়া। লবণের দাম বাড়তে বাড়তে কেজিতে হয়েছে ১০০ রুপি। আবার এক লিটার সরষের তেলের দাম হয়েছে ২৫০ রুপি। নিত্যপ্রয়োজনীয় অনেক সামগ্রীর জন্য ভারতের ওপর নির্ভরশীল নেপাল। আবার নেপাল সরকারের সিদ্ধান্তে ভারতীয় ব্যবসায়ীরাও কিছুটা ক্ষতির সম্মুখীন হয়েছেন। বিশেষ করে পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তরাখণ্ডের সীমান্তবর্তী অঞ্চলের বাণিজ্যে ধস নেমেছে। 

উল্লেখ্য, স্বাভাবিক পরিস্থিতিতে নেপাল এবং ভারতের মধ্যে প্রায় ৪.২১ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়। সেইসঙ্গে অঘোষিত বাণিজ্যের পরিমাণ ঘোষিত এই বাণিজ্যের প্রায় ১০ গুণ। 

সূত্র: সংবাদ প্রতিদিন 

মন্তব্য



সাতদিনের সেরা