kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

পাঞ্জাবি ভাষা শিখছেন ক্রিস গেইল

অনলাইন ডেস্ক   

১৭ এপ্রিল, ২০২১ ১৭:২৮ | পড়া যাবে ২ মিনিটে



পাঞ্জাবি ভাষা শিখছেন ক্রিস গেইল

ক্যারিবিয়ানরা জাতিগতভাবেই ভীষণ আমুদে আর মিশুক প্রকৃতির। খারাপ সময়েও তারা হাসতে পারেন। ক্রিস গেইল হলেন ঠিক তেমনই। মাঠে তিনি ব্যাট হাতে যেমন সবাইকে বিনোদন দিয়ে যান, মাঠের বাইরেও সতীর্থদের কাছে গেইল অসাধারণ এক মানুষ। যে মজা করতে পারে, এবং সবাইকে মাতিয়ে রাখে। ব্যাট হাতে ভয়ংকর গেইল যেমন 'ইউনিভার্স বস'; মাঠের বাইরের আমুদে গেইল অসাধারণ বর্ণময় এক চরিত্র।

৪১ বছর বয়সে পাঞ্জাব কিংসের হয়ে গেইল খেলছেন আইপিএলে। দল বদলালেও গেইল আছেন সেই আগের মতোই। রিয়েল এন্টারটেইনার। এই বয়সে নাকি খেলার ফাঁকে ফাঁকে তিনি পাঞ্জাবি ভাষা শিখছেন! হিন্দিটা আগে থেকেই শিখছিলেন গেইল। এবার নাকি তার পাঞ্জাবি ভাষার প্রতি আগ্রহের সৃষ্টি হয়েছে। যে কারণে পাঞ্জাব কিংসের পাঞ্জাবি সতীর্থরা গেইলকে সেই ভাষা শেখাচ্ছেন। সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছেন গেইলের কিংস সতীর্থ পেসার মোহাম্মদ শামি।

শুধু ভাষা শিক্ষাই নয়, গেইল নাকি এখন হিন্দিতে গানও গেয়ে থাকেন! এসব তথ্য দিয়ে শমামি বলেন, 'ক্রিস গেইল হিন্দিতে কথা বলতে খুবই ভালোবাসে। অধিকাংশ সময়ে সে হিন্দিতেই কথা বলে, এই ভাষায় মজা করে। দেখা গেল ইংরেজিতে কথা বলছে, হুট করে হিন্দিতে কথা বলা শুরু করে দিল। আমরা যেভাবে হিন্দিতে গুন গুন করে গান গাই, ও ঠিক সেভাবে হিন্দিতে কথা বলতে চায়। আমাদের দলের পাঞ্জাবি খেলোয়াড়েরা ওকে আগ্রহ নিয়ে পাঞ্জাবি ভাষাও শেখাচ্ছে। সে মানুষ হিসেবে ও দুর্দান্ত এবং ভারতীয় সংস্কৃতিকে অনেক ভালোবাসে।'



সাতদিনের সেরা