kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

জিদান-গার্দিওলার সুপার দ্বৈরথ আজ

অনলাইন ডেস্ক   

৭ আগস্ট, ২০২০ ১৫:২০ | পড়া যাবে ২ মিনিটে



জিদান-গার্দিওলার সুপার দ্বৈরথ আজ

জিনেদিন জিদান বনাম পেপ গার্দিওলা। বিশ্বফুটবলের অন্যতম সেরা দুই কোচের দ্বৈরথ দেখার সুযোগ হচ্ছে আজ। বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বে মুখোমুখি হবে ম্যাঞ্চেস্টার সিটি আর রিয়াল মাদ্রিদ। ২৪৭ ম্যাচে ১৪টি ট্রফি জিতে আট বছর আগে গার্দিওলা যখন বার্সেলোনা ছেড়েছিলেন, অধিকাংশ ফুটবলবোদ্ধাই ভাবতে পারেননি তার এই কীর্তি কেউ কোনোদিন ভাঙতে পারবেন। কিন্তু জিদানের অভিধানে অসম্ভব শব্দটাই যে নেই।

এই ফরাসি সুপারস্টার ফুটবলার হিসেবে দুর্ধর্ষ ব্রাজিলকে হারিয়ে ফ্রান্সকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছিলেন। এরপর রিয়াল ম্যানেজার হিসেবে ইতিমধ্যেই ১১টি ট্রফি জিতেছেন। পরিসংখ্যান অনুযায়ী ১৯টি ম্যাচে ১টি ট্রফি জিতেছেন তিনি। গার্দিওলা প্রতি ২২টি ম্যাচে একটি করে ট্রফি জিতেছেন। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বের ম্যাচে অঙ্কের বিচারে এক কদম এগিয়ে থেকেই রিজার্ভ বেঞ্চে বসবেন পেপ। কারণ, প্রথম পর্বে মাদ্রিদে গিয়ে বের্নাবাউতে ম্যান সিটি ২-১-এ হারিয়েছিল রিয়ালকে।

এবার লড়াই ঘরের মাঠ দর্শকশূন্য ইতিহাদ স্টেডিয়ামে। অবিশ্বাস্য ফর্মে থাকা রিয়াল অধিনায়ক সার্জিও রামোস খেলতে পারবেন না। গ্যারেথ বেলকেও বাদ দিয়েছেন জিদান। সাংবাদিক সম্মেলনে জিদান বলেছেন, বেল নিজেই খেলতে চায়নি। হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় সার্জিও আগুয়েরোকে পাচ্ছে না ম্যান সিটি। গার্দিওলা বলেছেন, ‘‘প্রথম পর্বের ম্যাচ অনেক দিন আগে খেলেছি। এই ম্যাচটা একেবারেই আলাদা। রিয়াল মাদ্রিদ সব হিসেব গুলিয়ে দিতে পারে। যা ভাবা হয়, ওরা ঠিক তার উল্টোটা করে।'

মন্তব্য



সাতদিনের সেরা