kalerkantho

লা লিগায় বার্সেলোনার হার, রিয়ালের জয়

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৯ ০৮:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



লা লিগায় বার্সেলোনার হার, রিয়ালের জয়

বয়স হয়েছে ৩৮, এই মৌসুম শেষেই অবসর নেবেন ফুটবল থেকে। সেই আত্রিজ আদুরিসই ২০১৯-২০ মৌসুমের লা লিগার শুরুতেই বার্সেলোনার হোঁচটের কারণ। স্পেনের জাতীয় দল ছাড়াও বাস্ক দেশগুলোর সম্মিলিত দলের হয়েও খেলেন অ্যাথলেতিক বিলবাওয়ের এই ফরোয়ার্ড, বাস্ক দলের সর্বোচ্চ গোলদাতাও (স্পেনের কয়েকটি স্বায়ত্তশাসিত প্রদেশের সম্মিলিত দল) তিনি। তবে ক্যারিয়ারজুড়ে করা অনেক গোলের ভিড়ে এই গোলটি নিশ্চয়ই আলাদা করে মনে রাখবেন আদুরিস। তাঁর গোলেই যে আন্তোয়ান গ্রিয়েজমান, ফ্রাংকি দে ইয়ংদের বার্সেলোনার জার্সিতে প্রথম লা লিগা ম্যাচটি হারতে হলো! জিতেছে বার্সেলোনার চিরপ্রতিদ্বদ্বী রিয়াল মাদ্রিদ। সেল্তাভিগোকে ৩-১ গোলে হারিয়ে জয় দিয়ে শুরু জিদানের রিয়ালের।

বার্সার সেরা তারকারা সবাই খেললেও ছিলেন না শুধু লিওনেল মেসি। তাতে খুব হতশ্রী দেখিয়েছে কাতালানদের। দুর্দশাটা আরো বেড়েছে, যখন ম্যাচের ৩৭ মিনিটে পেশির চোটের কারণে মাঠ ছাড়তে হয় লুই সুয়ারেসকে। কিন্তু এতে করেও বার্সেলোনার আক্রমণভাগের ভোঁতা ভাবটা কাটেনি। মাত্র ২৮ শতাংশ বলের দখল নিয়েও বিলবাওয়ের গোলে শট পাঁচখানা, বার্সেলোনার মাত্র দুইখানা! বারকয়েক পোস্টে বল লাগিয়েও গোল করতে ব্যর্থ কাতালানরা। ম্যাচটি যখন মোড় নিচ্ছিল গোলশূন্য ড্রর দিকে, তখনই আদুরিস চমক! ৮৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা আদুরিস বলে প্রথম স্পর্শেই পেয়ে যান গোলের দেখা। সতীর্থের ডানপ্রান্ত থেকে বাড়ানো আলতো চিপে বক্সের ভেতর থাকা আদুরিসের সাইড ভলিতে পরাস্ত টের স্টেগান। গত মৌসুমেও সান মামেস থেকে জিতে ফিরতে পারেনি কাতালানরা, ফিরে এসেছিল গোলশূন্য ড্র করে। বার্সা কোচের সাবেক ক্লাব বিলবাও এবার খালি হাতেই ফেরাল ভালভের্দের বর্তমান শিষ্যদের।

প্রথম স্পর্শেই বার্সেলোনার বিপক্ষে গোল করা আদুরিসের কাছে জীবন এখন আনন্দময়, ‘কখনো কখনো ফুটবল খুব সুন্দর। সব কিছুরই শুরু ও শেষ আছে। শেষটা এমন হচ্ছে সে জন্য আমি কৃতজ্ঞ।’ কৌতিনিয়োর নতুন গন্তব্য বায়ার্নেরও বুন্দেসলিগার শুরুটা ভালো হয়নি। হার্থা বার্লিনের সঙ্গে তারা ড্র করেছে ২-২ গোলে। ইংলিশ প্রিমিয়ার লিগে বার্নলিকে ২-১ গোলে হারিয়েছে আর্সেনাল। স্কাই স্পোর্টস

মন্তব্য



সাতদিনের সেরা