kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

সরকারি চাকরির ৩ লাখ ৮০ হাজার পদ শূন্য

অনলাইন ডেস্ক   

১৫ জুন, ২০২১ ২১:৪০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারি চাকরির ৩ লাখ ৮০ হাজার পদ শূন্য

বর্তমান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও পরিদপ্তরের আওতাধীন ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি পদ থাকলেও এখন পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য রয়েছে। শূন্য পদের বেশির ভাগেই মাঠপর্যায়ের বলে জানা গেছে।

আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের পরিসংখ্যান ও গবেষণা কোষ ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই থেকে এ তথ্য জানা গেছে।

এ শ্রেণির এক লাখ ৯৫ হাজার ৯০২টি পদ শূন্য রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ শূন্যপদ রয়েছে তৃতীয় শ্রেণির পদে। এ শ্রেণিতে ৯৯ হাজার ৪২২টি পদ শূন্য রয়েছে। এ ছাড়া ৪৬ হাজার ৬০৩টি প্রথম শ্রেণির এবং ৩৯ হাজার ২৮টি দ্বিতীয় শ্রেণির পদ শূন্য রয়েছে বলে ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই বিশ্লেষণ করে জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র মতে, বর্তমানে প্রথম শ্রেণির পদে পুরুষ এক লাখ ৪৬ হাজার ৯৫০ জন এবং নারীর সংখ্যা ৩৭ হাজার ২৭৯। দ্বিতীয় শ্রেণির পদে পুরুষ এক লাখ ২২ হাজার ২৩০ এবং নারী ৪৮ হাজার ৫৩৬ জন। তৃতীয় শ্রেণির পদে পুরুষ ছয় লাখ ১২ হাজার ১৮৪ এবং নারী দুই লাখ ৮৩ হাজার ১৩৩ জন। চতুর্থ শ্রেণির পদে নারী ৪৫ হাজার ৪৬৪ এবং পুরুষ দুই লাখ ৯ হাজার ১৩৭ জন কর্মরত রয়েছেন।

সংশ্লিষ্টরা জানায়, করোনা মহামারির সময়ে অর্থনৈতিক খাত চাঙ্গা করা এবং বেকারত্ব দূর করতে সরকারের শূন্য পদগুলোতে জনবল নিয়োগ দেওয়া জরুরি। বিপুল সংখ্যক পদ বছরের পর বছর শূন্যই থাকছে। জনবল নিয়োগের ক্ষেত্রে কোনো জটিলতা থাকলে তা সমাধানের পথ খুঁজতে হবে।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৭ হাজার ৭৩৯টি পদের মধ্যে শূন্য পাঁচ হাজার ৬৮টি, সংস্থা ও অধিদপ্তর পর্যায়ে ১৪ লাখ ৯ হাজার ৬২৬টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৩৩ হাজার ৩৩৬টি। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনারের (ভূমি) অফিসে ১৪ হাজার ৮৫১টি পদ খালি রয়েছে, এখানে মোট পদের সংখ্যা ৪৭ হাজার ৩৩টি।



সাতদিনের সেরা