kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিমসটেকের সঙ্গে কাজ করবে জাতীয় সংসদ : স্পিকার

নিজস্ব প্রতিবেদক   

৮ ডিসেম্বর, ২০১৯ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



বিমসটেকের সঙ্গে কাজ করবে জাতীয় সংসদ : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে বিমসটেক খুবই গুরুত্বপূর্ণ। জনগণের সাথে জনগণের সংযোগ বৃদ্ধিতে এ সংস্থা বিশেষ অবদান রাখতে পারে। তাই বিমসটেকের সঙ্গে জাতীয় সংসদও কাজ করবে।

আজ রবিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকারের দপ্তরে বিমসটেক সেক্রেটারী জেনারেল এম. শহীদুল ইসলামের সঙ্গে বৈঠককালে তিনি একথা বলেন। সংক্ষিপ্ত ওই বৈঠকে তাঁরা বিমসটেকের কার্যক্রম ও সদর দপ্তর স্থাপন, সদস্যভূক্ত দেশসমূহের মাঝে সম্পর্ক উন্নয়ন এবং সংসদীয় চর্চাসহ অন্যান্য বিষয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, সংসদগুলো বিমসটেকের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করতে পারে। বাংলাদেশ জাতীয় সংসদ সিপিএ, আইপিইউ, পিইউআইসি’র মতো আন্তর্জাতিক সংস্থার সাথে সফলতার সাথে কাজ করে যাচ্ছে। বিমসটেকের সাথেও জাতীয় সংসদের কাজ করার সুযোগ রয়েছে। 

তিনি আরো বলেন, সংসদসমূহকে নিয়ে বিমসটেকের কর্মপরিকল্পনা জরুরি। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণে দক্ষিণ এশীয় দেশসমূহের স্পিকার্স সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিসমটেকও এ ধরনের সম্মেলনের আয়োজন করতে পারে। বিমসটেক ফোরাম সংসদীয় কূটনীতিতে ভূমিকা রাখতে পারে। বিমসটেককে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

বিমসটেক সেক্রেটারি শহীদুল ইসলাম বলেন, বিমসটেক শক্তিশালী করার মাধ্যমে সদস্যভূক্ত সংসদসূহের মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। শুধু সরকার নয়, জনগণের সাথে জনগণের সংযোগ ঘটাতে পারলে উন্নয়ন সম্ভব হবে। 

তিনি স্পিকারের নিকট বিমসটেকের কার্যক্রম উপস্থাপন করে সহযোগিতা কামনা করেন। বিমসটেকের সদর দপ্তর বাংলাদেশে স্থাপন করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

এই রকম আরো খবর

মন্তব্য



সাতদিনের সেরা