kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

করোনায় জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যাও হতে পারে!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০২০ ১৮:২১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যাও হতে পারে!

করোনা চারদিকে ছড়িয়ে পড়েছে। হাজার হাজার মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। এমন সময় জানা গেল আরো একটি দুঃসংবাদ। বলা হচ্ছে, কভিড-১৯-এর ফলে মানুষের শরীরে জটিল কার্ডিওভাস্কিউলার সমস্যা দেখা দিতে পারে। যার ফলে রক্ত জমাট বেঁধে যাওয়া, হৃৎস্পন্দন থেমে যাওয়া, স্ট্রোক, হৃদরোগের মতো মারাত্মক অসুখ হতে পারে মানুষের।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় বা ইউভিএ স্বাস্থ্যর গবেষক, বিজ্ঞানী এবং চিকিৎসকদের করা নতুন সমীক্ষা রিপোর্টে এমনটাই আশঙ্কা করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, বর্তমানে কভিড-১৯ আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের সমস্যা এবং ফুসফুসের দিকেই বেশি নজর দিচ্ছেন চিকিৎসকরা। এর ফলে কার্ডিওভাস্কিউলারের জটিলতাকে এড়িয়ে যাওয়া হচ্ছে। অথচ এই জটিল সমস্যাই মৃত্যু বা দীর্ঘস্থায়ী অসুস্থতা ডেকে আনতে পারে।

ইউভিএর জরুরি ওষুধ বিভাগের এমডি উইলিয়াম ব্র‌্যাডি বলছেন, যেহেতু প্রতিদিন নতুন নতুন কভিড-১৯ রোগী ভর্তি হচ্ছেন, সেহেতু এই রোগ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, রোগীর শারীরিক অবস্থার পরিবর্তনের দিকে লক্ষ্য রাখাও অন্য অনেক রোগের থেকে বেশি হচ্ছে। প্রতিবারই নতুন কিছু জানা যাচ্ছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, প্রথমবার ধরা পড়ার পর কমপক্ষে ২৪ শতাংশ করোনা-আক্রান্ত রোগীর হৃৎপিণ্ডের সমস্যায় ভুগেছেন এবং তারপর মারা গেছেন। ওই ২৪ শতাংশ রোগীর মধ্যে অর্ধেকের এর আগে উচ্চ রক্তচাপ বা অন্য কোনো কার্ডিওভাস্কিউলার রোগ ছিল না। 

রিপোর্টে আরো বলা হয়েছে, হাইড্রোক্সিক্লোরোকুইন, রেমডিসিভিরের মতো ওষুধ এই রোগ নিরাময়ে কার্যকর। কারণ হাইড্রোক্সিক্লোরোকুইন যেমন হৃৎপিণ্ডের ওঠাপড়া নিয়ন্ত্রণে রাখে। তেমনই রেমডিসিভির হৃৎপিণ্ডসহ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ দেয়।

সূত্র: আজকাল।

মন্তব্য



সাতদিনের সেরা