kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

ওজন কমাতে শসার কয়েক পদ

অনলাইন ডেস্ক   

২৬ এপ্রিল, ২০২১ ১৩:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



ওজন কমাতে শসার কয়েক পদ

ডায়েটের খাবার খেতে সব সময় খারাপ হবে বিষয়টা এমন না। অনেক খাবার আছে যা ওজনও কমায় সেই সাথে খেতেও সুস্বাদু। এমনই একটি সবজি বা ফল হলো শসা। সালাদ থেকে শুরু করে রান্না করে সব ক্ষেত্রেই শসা খাওয়ার প্রচলন আছে। শসা একেতো শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে সেই সঙ্গে শসায় থাকা পুষ্টি উপাদান শরীর সুস্থ রাখে। ত্বক ও চুলের যত্নে শসার সমাদর অনেক আগে থেকেই। কি কি ভাবে শসা খাওয়া যেতে পারে চলুন জেনে নেওয়া যাক।

সালাদ
সালাদ যেমন ওজন কমায় তেমনি খেতেও সুস্বাদু। শসা, টমেটো, গাজর, পেঁয়াজ একসাথে দিয়ে সালাদ বানাতে পারেন। প্রয়োজনে হালকা লবণ বা বিট লবণ দেওয়া যায়। সালাদ খেলে ওজন তো কমবেই সেই সাথে ত্বক সতেজ থাকবে। চুলও হবে ঝলমলে।

রাইতা
শসা দিয়ে মাঝেমধ্যে রাইতা বানিয়ে খেতে পারেন। স্বাদে পরিবর্তন আসবে তেমনি স্বাস্থ্যকর। রাইতা বানাতে একটি পুরো শসা গ্রেড করে নিন। তারপর শসার পানি ঝড়িয়ে তার সাথে টক দই, সামান্য জিরা গুড়া, গোলমরিচ গুড়া, চাট মশলা, বিট লবণ দিয়ে মিশিয়ে নিন। প্রয়োজনে পেঁয়াজ যোগ করতে পারেন। চামচের সাহায্যে সব উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। হয়ে গেলো রাইতা।

শসার স্মুদি
শসা দিয়ে বানানো স্মুদি আপনার ওজনই কমাবে না সেই সাথে গরমে শরীরকে সুস্থ রাখবে। ব্লেন্ডারে একটি শসা, চারভাগের একভাগ আনারস, এক টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ চিয়া সিডস, চার পাঁচটা পুদিনা পাতা মিশিয়ে নিন। চাইলে এর সাথে হাফ কাপ নারিকেল পানি যোগ করতে পারেন। এ ছাড়া স্বাদ অনুযায়ী জিরা গুড়া, লবণ, চাট মশলা যোগ করুন।

শসার তরকারি
অনেকভাবেই তো শসা খেয়েছেন তবে শসার তরকারি কি খেয়েছেন? অন্যান্য সবজির সাথে রান্না করতে পারেন শসা। সেই সঙ্গে মাছের সঙ্গে শসা রাান্নর প্রচলন আছে। যেমন ইলিশ মাছ দিয়ে শসা রান্না করে দেখুন। খেতে যেমন ভালো লাগবে সেই সাথে ‍পুষ্টিগুণেও ভরপুর।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা