kalerkantho

সোমবার । ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৫  মে ২০২০। ১ শাওয়াল ১৪৪১

ঘরবন্দি সময়ে শিশুর মন ভালো রাখার উপায়

কালের কণ্ঠ অনলাইন   

১০ মে, ২০২০ ১১:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ঘরবন্দি সময়ে শিশুর মন ভালো রাখার উপায়

প্রতীকী ছবি

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে লকডাউন চলছে। এ সময়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে শিশুরা। কয়েকসপ্তাহ হয়ে গেল, বাইরে বের হ্ওয়ার কোনও সুযোগ নেই বললেই চলে। তবুও বাজার, হাট ইত্যাদি করার অযুহাতে দিনে হয়তো একবার বের হন। কিন্তু কখনও ভেবে দেখেছেন আপনার বাড়ির খুদে সদস্যটার অবস্থা কি?

আসলে আমরা হয়তো এই লকডাউন জীবনটাকে এতদিনে মেনে নিতে পেরেছি। কিন্তু তাদের মধ্যে তো এতটাও জ্ঞান নেই। আপনার বকুনিতে হয়তো সে বাড়ি থেকে বের হচ্ছে না ঠিকই, কিন্তু এতেই বিপদ। মনের মধ্যে তৈরি জটিল রোগ, যার নাম ডিপ্রেশন।

আমরা ভাবি ডিপ্রেশন শুধু বড়দেরই হয়৷ তা কিন্তু একদমই নয়৷ ছোটদেরও ডিপ্রেশন হয়৷ যাকে ডাক্তারি পরিভাষায় চাইল্ডহুড ডিপ্রেশন বলা হয়৷ কিন্তু ছোটদের মন ঠিক করবেন কিভাবে? অবশ্যই এর জন্য মনোবৈজ্ঞানিকের সঙ্গে যোগাযোগ করা দরকার। তবে চাইলে বাড়িতে বসেও খুদের মন কিন্তু আপনি ঠিক করতে পারেন।

প্রথমত, তাঁকে বাড়ির ভেতরেই খেলাধূলা করান। তার যা মন চায় তাই করতে দিন। দুষ্টুমি করলে বকা দেবেন ঠিক, কিন্তু পরক্ষণে তাঁকে আদরও করতে হবে আপনাকেই। এছাড়া তাঁকে প্রায়শই ভােিা কিছু রেঁধে খাওয়ান, তবে অবশ্যই সেটা আপনার সাধ্যের মধ্যে হতে হবে। 

দ্বিতীয়ত, সাংসারিক অশান্তি মাঝেমধ্যে প্রত্যেকটি বাড়িতেই হয়। কিন্তু সেটা এই মুহূর্তে না করাই ভাল। এই অশান্তির ছাপ শিশুমনে গভীরভাবে পড়ে।

 

মন্তব্য



সাতদিনের সেরা