kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

শরীরের তাপমাত্রা মাপা যাবে এই স্মার্টফোন দিয়েই

অনলাইন ডেস্ক   

২২ জুলাই, ২০২০ ১১:০১ | পড়া যাবে ২ মিনিটে



শরীরের তাপমাত্রা মাপা যাবে এই স্মার্টফোন দিয়েই

এবার স্মার্টফোনেই যুক্ত হলো ইনফ্রারেড ক্যামেরা। এর মাধ্যমে সহজেই মাপা যাবে শরীরের তাপমাত্রা। করোনাভাইরাসের এ সময়ে অসুস্থবোধ করলে জ্বরের জন্য প্রথমে শরীরের তাপমাত্রা মাপা জরুরি। কিন্তু তাপমাত্রা মাপার জন্য আলাদা থার্মোমিটারের প্রয়োজন পড়বে না, স্মার্টফোন কপালে ঠেকিয়েই শরীরের তাপমাত্রা জেনে নেয়া যাবে।

অনর স্মার্টফোন নির্মাতা এবার নতুন দুই ফাইভজি ফোন আনল। এই দুই নতুন ফোনে রয়েছে সেই ইনফ্রারেড থার্মোমিটার। ফলে শরীরের তাপমাত্রা মাপা যাবে স্মার্টফোন দিয়েই।

ডুয়াল সিমের অনর প্লে ফোর অ্যানড্রয়েড টেন অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে রয়েছে ৬.৮১ ইঞ্চির ডিসপ্লে। ফোনের ভিতরে থাকছে মিডিয়াটেক প্রসেসর, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকবে। এই ক্যামেরায় ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের সঙ্গেই থাকছে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও দুটি ২ মেগাপিক্সেল ক্যামেরা সেলফি তোলার জন্য একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা থাকছে।

ফোনটির রিয়ার ক্যামেরার সারিতে ব্যবহার করা হয়েছে আইআর টেম্পারেচার সেন্সর। এটি মানুষের পাশাপাশি কোনো বস্তুর তাপমাত্রাও গ্রহণ করতে পারে। মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৪ ডিগ্রি ফারেনহাইট) থেকে সর্বোচ্চ ১০০ ডিগ্রি সেলসিয়াস (২১২ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা