kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

'ইরাসমাস+' বৃত্তি পেয়ে ইউরোপে আইইউবি’র শিক্ষার্থীরা

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৯ ১২:০৮ | পড়া যাবে ২ মিনিটে



'ইরাসমাস+' বৃত্তি পেয়ে ইউরোপে আইইউবি’র শিক্ষার্থীরা

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র চার কৃতি শিক্ষার্থী 'ইরাসমাস+' বৃত্তি পেয়ে ইউরোপে লেখাপড়ার সুযোগ পেল। এই চার শিক্ষার্থী স্লোভেনিয়ার ইউনিভার্সিটি অব মারিবোর (ইউএম)-এ আগামী সেমিস্টারে লেখাপড়া করবে। প্রায় সাড়ে তিন শ আবেদনকারীর মধ্য থেকে এই চারজনকে বৃত্তির জন্য বেছে নেওয়া হয়। 

'ইরাসমাস+' বৃত্তি সম্পূর্ণভাবে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত হয়ে আসছে। ‘টাইমস হাইয়ার এডুকেশন ম্যাগাজিন'র জরিপে ইইউ-তে নতুন অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে গবেষণাভিত্তিক ১০টি সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘দ্য বেস্ট ইউনিভার্সিটিজ ইন নিউ ইউরোপ ইন ২০১৮’ হয়েছে ইউনিভার্সিটি অব মারিবোর।

উল্লেখ্য, বৃত্তি পাওয়া চার শিক্ষার্থী ইউনিভার্সিটি অব মারিবোর-এ যেসব কোর্সে অংশগ্রহণ করছেন সেই একই পাঠ্যসূচি আইইউবি-তে অন্তর্ভুক্ত রয়েছে।

চার শিক্ষার্থীর মধ্যে আইইউবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর অঙ্কুর দত্ত এবং সামিরা ফাইরুজ আহমেদ ইউএম’র ফ্যাকাল্টি অব ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্সে লেখাপড়ার সুযোগ পেয়েছেন। এছাড়া, আইইউবি’র ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফাহিম আহমেদ সরকার ইউএম-এর ফ্যাকাল্টি অব ইকোনমিকস অ্যান্ড বিজনেস এবং আইইউবি’র ইংলিশ লিটারেচারের শিক্ষার্থী জাহানারা তারিক বিশ্ববিদ্যালয়টির ফ্যাকাল্টি অব আর্টসে লেখাপড়ার যোগ্যতা অর্জন করেছেন।

ইউনিভার্সিটি অব মারিবোতে লেখাপড়ার সুযোগ পেয়ে এই চার শিক্ষার্থী কেবল জ্ঞানে নয়, বিশ্ব নাগরিক হয়ে ওঠারও সুযোগ পাবে। 

ইউরোপের ইউনিভার্সিটি অব মারিবোর-এ 'ইরাসমাস+' বৃত্তি পাওয়া আইইউবি’র চার শিক্ষার্থী  

মন্তব্য



সাতদিনের সেরা